পুলিশে বছরের শুরু থেকেই ঘুরেছে পদোন্নতির চাকা। অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদে পদোন্নতি থেকে শুরু করে এসপি, অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার, পুলিশ পরিদর্শক এমনকি পুলিশের এসআই পদেও হয়েছে পদোন্নতি।

সুপারনিউমারারি পদেও পদোন্নতি পেয়েছেন বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা। তবে পদন্নোতির পাশাপাশি পুলিশে সচল ছিল বদলির চাকাও। একযোগে ৩৩৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বদলি থেকে শুরু করে বিভিন্ন জেলার এসপি, এএসপি, ১৬ ডিআইজি, ৩৫ অতিরিক্ত ডিআইজিসহ বদলি হয়েছেন অসংখ্য পুলিশ কর্মকর্তা। 

>> বছরজুড়ে পুলিশের পদোন্নতি ও বদলির চিত্র

৭ কর্মকর্তাকে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদে পদোন্নতি 

পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার, এসবি প্রধান মো. মনিরুল ইসলামসহ ৭ জনকে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদে পদোন্নতি দেয় সরকার। গত ১৭ জানুয়ারি সুপিরিয়র সিলেকশন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে গত ২১ জানুয়ারি এই সুপারিশের অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিদ্ধান্ত অনুযায়ী, সুপিরিয়র সিলেকশন বোর্ড বিসিএস (পুলিশ) ক্যাডারের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (গ্রেড-২) পদে ৭ জনকে পদোন্নতি দেওয়া হয়।

অতিরিক্ত পুলিশ সুপার পদে ২৮ কর্মকর্তাকে পদোন্নতি

সহকারী পুলিশ সুপার (এএসপি) পদমর্যাদার ২৮ জন কর্মকর্তাকে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি দেওয়া হয়। গত ১৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধি-শাখার উপ-সচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতি দেওয়া হয়।

এসপি পদমর্যাদার ৪৩ জন কর্মকর্তাকে পদোন্নতি

পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার ৪৩ জন কর্মকর্তাকে অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে পদোন্নতি দিয়েছে সরকার। গত ৩১ মে রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতি দেওয়া হয়।

পুলিশে পরিদর্শক পদে ২৩ কর্মকর্তার পদোন্নতি

বাংলাদেশ পুলিশের পরিদর্শক পদে ২৩ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়। গত ৩০ সেপ্টেম্বর পুলিশপ্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুন স্বাক্ষরিত তিনটি পৃথক প্রজ্ঞাপনে এ পদোন্নতি প্রদান করা হয়।

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) থেকে পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) পদে ১২ জন, সাব-ইন্সপেক্টর (সশস্ত্র) থেকে পুলিশ পরিদর্শক (সশস্ত্র) পদে ৯ জন এবং পুলিশ সার্জেন্ট থেকে পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) পদে ২ জনসহ সর্বমোট ২৩ জন কর্মকর্তাকে এ পদোন্নতি দেওয়া হয়।

পুলিশ পরিদর্শক পদে ২০ কর্মকর্তাকে পদোন্নতি

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর থেকে পুলিশ পরিদর্শক পদে পদোন্নতি দেওয়া হয় ২০ কর্মকর্তাকে। গত ২৭ জুলাই পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতি প্রদান করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) থেকে পরিদর্শক (নিরস্ত্র) ৯ জন, সাব-ইন্সপেক্টর (সশস্ত্র) থেকে পরিদর্শক (সশস্ত্র) ৮ ও পুলিশ সার্জেন্ট থেকে পরিদর্শক (শহর ও যানবাহন) পদে তিনজনসহ মোট ২০ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে।

এএসপি পদে ২৬ কর্মকর্তাকে পদোন্নতি

পুলিশ পরিদর্শক থেকে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি দেওয়া হয় ২৬ কর্মকর্তাকে পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে ২২ জনই ছিলেন বিভিন্ন ইউনিটে দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক (নিরস্ত্র), বাকি চারজন ট্রাফিক পুলিশের পরিদর্শক (শহর ও যানবাহন)। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ গত ১৬ অক্টোবর মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত  প্রজ্ঞাপনে এ পদোন্নতি  দেও হয়।

১৭৭ পুলিশ কর্মকর্তাকে এসপি পদে পদোন্নতি 

গত ৬ নভেম্বর ১৭৭ কর্মকর্তাকে পুলিশ সুপার (এসপি) পদে (গ্রেড-৫) পদোন্নতি দিয়ে দুইটি প্রজ্ঞাপন জারি করা হয়। এর মধ্যে ২৭ জন পুলিশ কর্মকর্তাকে স্বাভাবিক পদোন্নতি দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। আরেকটি প্রজ্ঞাপনে আরও ১৫০ জন সুপারনিউমারারি পুলিশ সুপার হয়েছেন।

এর মধ্যে একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২৭ জনকে পুলিশ সুপার পদে পদোন্নতি দেয়া হয়েছে। তারা স্বাভাবিক পদোন্নতি পেয়েছেন। জনস্বার্থে জারি করা এ আদেশ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে বলেও জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার সিনিয়র সহকারী সচিব মো. মাহাবুর রহমান শেখ এই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

অতিরিক্ত ডিআইজি পদে ১৫২ পুলিশ কর্মকর্তাকে পদোন্নতি

অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) পদে (গ্রেড-৪) পদোন্নতি দেওয়া হয় ১৫২ পুলিশ কর্মকর্তাকে। এর মধ্যে সুপারনিউমারারি অতিরিক্ত ডিআইজি হয়েছেন ১৪০ জন। অপরদিকে স্বাভাবিক পদোন্নতি পেয়েছেন ১২ জন। গত ৭ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রকাশ করা এ পদোন্নতির প্রজ্ঞাপনে বলা হয়, পদগুলোতে কর্মরত পদধারীদের পদোন্নতি, অবসর, অপসারণ বা অন্যকোনো কারণে পদ শূন্য হলে তা স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হবে এবং পদ সৃষ্টির তারিখ থেকে ১৪০টি সুপারনিউমারারি পদের মেয়াদ হবে এক বছর। পদোন্নতি পাওয়া কর্মকর্তারা স্বপদে বহাল থেকে দায়িত্ব পালন করবেন।

৪৬ কর্মকর্তাকে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি

বিসিএস (পুলিশ)ক্যাডারের ৪৬ জনকে অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি দেওয়া হয়। পদোন্নতির আগে তারা সবাই সহকারী পুলিশ সুপার ছিলেন। গত ১২ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব সিরাজাম মুনিরা স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ পদোন্নতি পান তারা।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ১৯ জন পুলিশ পরিদর্শককে পদোন্নতি দিয়ে সহকারী পুলিশ সুপার করার প্রস্তাবে অনুমোদন দেয় নির্বাচন কমিশন (ইসি)। গত ১১ ডিসেম্বর ইসির উপ-সচিব মো.মিজানুর রহমান এ সংক্রান্ত চিঠি জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে পাঠান। মন্ত্রণালয় থেকে পুলিশের এই সদস্যদের যে বদলি/পদোন্নতি তালিকা দেওয়া হয়েছিল, কমিশন তাতে অনুমোদন দেয়।

পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) পদে ৪৬ কর্মকর্তাকে পদোন্নতি

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) হতে পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) পদে ৪৬ কর্মকর্তাকে পদোন্নতি গত ২৭ ডিসেম্বর। ওই দিন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতি দেওয়া হয়।

>> বদলি চক্র

২৯ পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকে বদলি

গত ২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ পুলিশের ২৯ পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার কর্মকর্তাকে বদলি করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধি-শাখার উপ-সচিব মোহাম্মদ ইলিয়াস হোসেনের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

১৬ ডিআইজি  ও ৩৫ অতিরিক্ত ডিআইজিকে বদলি

পুলিশের ১৬ উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার ও ৩৫ অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার কর্মকর্তাকে বদলি করা হয়। গত ১৬ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করে এ বদলি করা হয়।

১১ এসপিকে বদলি

গত ১৭ আগস্ট পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার ১১ কর্মকর্তাকে বদলি করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. মাহাবুর রহমান শেখের সই করা এক প্রজ্ঞাপনে তাদের বদলির সিদ্ধান্ত জানানো হয়।

এসপি পদমর্যাদার ১৬ কর্মকর্তাকে বদলি

গত ১৪ নভেম্বর পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার ১৬ কর্মকর্তাকে বদলি করে সরকার। একই সঙ্গে তাদের নতুন দায়িত্ব দেওয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে জারি করা দুটি পৃথক প্রজ্ঞাপনে এ বদলি করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন উপ-সচিব সিরাজাম মুনিরা। 

৩৩৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বদলি

নির্বাচন কমিশনের (ইসি) অনুমোদনে পর সারাদেশে ৩৩৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদলি করা হয়। গত ৭ ডিসেম্বর পুলিশের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ জহিরুল ইসলামের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

এমএম/এসকেডি