করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে কর্মরত গরীব ও দুস্থ ৫০০ পরিবারকে উপহার সামগ্রী দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। রোববার (১৮ এপ্রিল) বিকেলে বঙ্গবন্ধু শিল্পনগরের শ্রমিকদের ও পার্শ্ববর্তী এলাকার গরীব ও দুস্থ পরিবারের মাঝে উপহার সামগ্রী তুলে দেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। 

এসময় বেজার প্রকল্প পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদ ফারুক ও মীরসরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত ছিলেন। সোমবার (১৯ এপ্রিল) রাঙ্গামাটি জেলায় আরও ৫০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণের পরিকল্পনা রয়েছে।

বেজা জানায়, সারাদেশে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ করছে বেজা। যার মধ্যে সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল হলো বঙ্গবন্ধু শিল্পনগর। করোনার সংক্রমণ ঠেকাতে সীমিত আকারে ১৪ এপ্রিল থেকে সাধারণ ছুটি ঘোষণার পরও বঙ্গবন্ধু শিল্পনগরে স্বাস্থ্যবিধি মেনে উন্নয়ন কর্মকাণ্ড কাজ চলছে। এতে সেখানকার কর্মরত অনেক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী জানান, দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রামের সীতাকুণ্ড, মীরসরাই ও ফেনীর সোনাগাজী উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর অবস্থিত। পর্যায়ক্রমে দেশের অন্যান্য অর্থনৈতিক অঞ্চলেও বেকার শ্রমিকদের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হবে। 

উল্লেখ্য, বেজার উদ্যোগে করোনার প্রথম ধাপে গত বছর লকডাউনের সময় দেশব্যাপী প্রায় সাত হাজার পরিবারের মধ্যে ত্রাণ ও উপহার সামগ্রী বিতরণ করা হয়। এছাড়া রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলা ও সদর উপজেলা, বান্দরবন জেলা সদর উপজেলায় এক হাজার ৫০০ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়।

এসআর/ওএফ