ইন্টারনেটে পরিবেশ দূষণ ছড়াচ্ছে বলে দাবি করেছে মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন নামক একটি সংগঠন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) নিরাপদ ইন্টারনেট দিবস উপলক্ষ্যে রাজধানীর বিভিন্ন এলাকায় গ্রাহকদের সচেতনতায় লিফলেট বিতরণকালে এ কথা বলে সংগঠনটি।

এ সময় সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, ‘আমরা বায়ু দূষণের কথা শুনে থাকি বা পানি দূষণের কথা শুনে থাকি। কিন্তু ইন্টারনেটে যে পরিবেশ দূষিত হচ্ছে, সেই কথা এখনও উচ্চারিত হয়নি। কিন্তু ইন্টারনেটের অপব্যবহার এবং সাইবার ঝুঁকি... সেই সাথে ইন্টারনেটের আসক্তি বলে দিচ্ছে, ইন্টারনেটে পরিবেশে দূষণ হচ্ছে। অতিরিক্ত ইন্টারনেট ব্যবহারের কারণে নিদ্রাহীনতা বা ইনসোমনিয়া রোগের অন্যতম কারণ হচ্ছে।’

এ সময় সংগঠনের পক্ষ থেকে গ্রাহকদের পরামর্শ দিয়ে বলা হয়, ইন্টারনেটে আপনার ব্যয় করা সময় সীমিত করুন। আপনার কাজের সময় ইন্টারনেট ব্যবহার করার জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। আপনার ই-মেইল ইনবক্স চেক করার জন্য দিনের একটি নির্দিষ্ট সময় আলাদা করে রাখুন। কাজের পরে, বাড়িতে আপনার ইন্টারনেট সময় নির্ধারণ করুন যাতে আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে আরও বেশি সময় কাটাতে পারেন।

তারা বলেন, ইন্টারনেটে পরিবেশ দূষণরোধে সরকার ইন্টারনেট ও প্রযুক্তির ব্যবসায়ী, উদ্যোক্তা এবং ব্যবহারকারী সবাইকে সচেতন হতে হবে। আর এর মাধ্যমে আমরা পেতে পারি একটি নিরাপদ ইন্টারনেট।

এএসএস/কেএ