দেশের খ্যাতনামা শিল্প গ্রুপ ইউএস-বাংলার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) দিলরুবা পারভীনের বাবা গাজী আবুল কাশেমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। তিনি ইউএস-বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুনের শ্বশুর।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বাদ জুমা বারিধারা আবাসিক এলাকায় বাইতুল আতীক কেন্দ্রীয় জামে মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বিকেল চারটায় বারিধারা কেন্দ্রীয় জামে মসজিদে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। 

প্রথম নামাজে জানাজায় মরহুমের আত্মীয়-স্বজনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। বিকেলে দ্বিতীয় নামাজে জানাজা শেষে পূর্বাচল আমেরিকান সিটিতে তার মরদেহ দাফন করা হবে।

এর আগে, আজ (শুক্রবার) সকালে গুলশানের ইউনাইটেড হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি ইউএস-বাংলার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর দিলরুবা পারভীনের বাবা এবং খাদ্য বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

মৃত্যুকালে গাজী আবুল কাশেম স্ত্রী, পাঁচ ছেলে-মেয়ে ও নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 

মরহুমের জ্যেষ্ঠপুত্র ইউএনডিপির কর্মকর্তা একেএম মামুনুর রশীদ বলেন, ‘বাবা ক্যান্সার সারভাইভার্স ছিলেন। বার্ধক্যজনিত অসুস্থতা ছাড়া তিনি ভালোই ছিলেন। কিন্তু হঠাৎই আজ সকাল সাড়ে দশটায় অসুস্থবোধ করেন। তার কিছুক্ষণ পরেই শেষ নিশ্বাস ত্যাগ করেন।’

সাতক্ষীরার তালা উপজেলার আটুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন গাজী আবুল কাশেম। কর্মজীবনের শুরুতে কিছুকাল তিনি শিক্ষকতা করেন। এরপর সরকারের খাদ্য বিভাগে যোগ দেন। দুই দশকেরও আগে তিনি অবসর গ্রহণ করেন। দীর্ঘদিন তিনি খুলনা শহরে বসবাস করেন। ২০১৪ সাল থেকে সন্তানদের সঙ্গে ঢাকায় বসবাস করছিলেন। 

সন্তানদের মধ্যে দ্বিতীয় পুত্র একেএম হারুন অর রশীদ জাপানে কর্মরত আছেন। কন্যাদের মধ্যে সাজিয়া আফরিন, দিলরুবা পারভীন এবং শারমিন আক্তার স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। 

এসএইচআর/এমএল