ফাইল ছবি

চলতি অর্থবছরের (২০২৩-২৪) জানুয়ারির ২৪ তারিখ পর্যন্ত এক লাখ ৯৭ হাজার আটশ ৩৯ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। একইসঙ্গে চলতি অর্থবছরের ২৪ ডিসেম্বর পর্যন্ত স্টাম্প শুল্ক আহরণের পরিমাণ ছিল ১ হাজার ৬২৬ কোটি টাকা। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের করা প্রশ্নে তিনি এ কথা বলেন। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব করেন।

এসময় এই সংসদ সদস্য আরও জানতে চান, রাজস্ব বাড়ানোর জন্য বর্তমান সরকারের কী কর্মসূচি আছে? জবাবে অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আহরণ বাড়ানোর লক্ষ্যে বর্তমান সরকার চলমান কর্মসূচি গ্রহণ করেছেন। 

তিনি জানান, বাংলায় সহজবোধ্য আয়কর আইন, ২০২৩ প্রণয়ন; বাংলায় স্ট্যাম্প আইন, ২০২৩ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে এটি মন্ত্রিপরিষদ বিভাগের নীতিগত অনুমোদনের অপেক্ষায় আছে। ই-রিটার্নের মাধ্যমে আয়কর প্রদান সহজ করা, অনলাইনে আয়কর প্রদানের জন্য এ-চালান, রকেট, নগদ, বিকাশ এবং সোনালি ব্যাংক ই-পেমেন্ট এর মাধ্যমে কর পরিশোধ কার্যক্রম সহজ করার প্রক্রিয়া চলছে। সেই সঙ্গে ৪১টি সেবার ক্ষেত্রে PSR (Proof of Submission of Return) গ্রহণ বাধ্যতামূলক করা আছে।

এসআর/জেডএস