ঈদের পর থেকেই ডেঙ্গু নিয়ন্ত্রণে বিশেষ নজর দিতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। প্রথম পদক্ষেপ হিসেবে ঈদের পর থেকে ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরদের নেতৃত্বে জনগণকে সচেতন করতে ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে সংস্থাটি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসেন এই বিষয়ে বলেন, ঈদের পর থেকেই ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরদের নেতৃত্বে জনগণকে সচেতন করতে ক্যাম্পেইন শুরু করার সিদ্ধান্ত হয়েছে। সেখানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, রাজনীতিবিদ, ইমাম, শিক্ষক ও শিক্ষার্থী সবাইকে নিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে মতবিনিময় সভা করা হবে। পাশাপাশি চেতনতামূলক র‍্যালি হবে প্রতিটি ওয়ার্ডে। 

এ বিষয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম সম্প্রতি জানান, সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ওষুধ ছিটানো, পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করার পাশাপাশি জনগণের সচেতনতা জরুরি। জনগণের মধ্যে বার্তা ছড়িয়ে দিতে হবে এডিসের লার্ভা যেন জন্মাতে না পারে সেজন্য নিজেদের ঘর বাড়ি, অফিস পরিচ্ছন্ন রাখতে হবে। ছাদে, বারান্দায়, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড-এগুলোতে পানি জমতে দেওয়া যাবে না।

এএসএস/জেডএস