চট্টগ্রামে খালের পানি পানের পর মহিষের মৃত্যু/ ছবি- ঢাকা পোস্ট

চট্টগ্রামের আনোয়ারায় খালের পানি পানের পরে ১২টি মহিষের মৃত্যু হয়েছে। বারাশত ইউনিয়নের মাঝেরচর গ্রামে অবস্থিত ওই খালের নাম গোবাদিয়া খাল।  

বৃহস্পতিবার (৬ মে) দুপুরে মর্মান্তিক এ ঘটনা ঘটেছে বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বারাশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ। তিনি বলেন, সরকারি সার কারখানা চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) থেকে নির্গত বর্জ্যমিশ্রিত পানি পান করায় মহিষগুলো মারা গেছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। 

চট্টগ্রামে খালের পানি পানের পর মহিষের মৃত্যু/ ছবি- ঢাকা পোস্ট

স্থানীয়রা জানিয়েছেন, স্থানীয় কয়েকজন কৃষকের মহিষগুলো গ্রামের জমিতে প্রতিদিনের মতো ছেড়ে দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার দুপুরে মহিষগুলোকে খালের পাড়ে পড়ে থাকতে দেখা যায়। এ সময় মহিষগুলোর মুখ দিয়ে ফেনা বের হচ্ছিল। এক পর্যায়ে মহিষগুলো মারা যায়।

চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ ঢাকা পোস্টকে বলেন, সার কারখানা সিইউএফএল আগে পানি ছাড়ার পূর্বে মাইকিং করত। মানুষজন সচেতন থাকত। এই সময়ে গরু-মহিষ বাইরে দিত না। কিন্তু এখন আর মাইকিং করে না। গত বছরও দুটি মহিষ মারা গেছে। এলাকাবাসীকে তারা কোনো ক্ষতিপূরণ দেয়নি। এবার একসঙ্গে ১২টি মহিষের মৃত্যুতে এলাকাবাসী ক্ষুব্ধ। সিইউএফএলের এমডি ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছেন। 

চট্টগ্রামে খালের পানি পানের পর মহিষের মৃত্যু/ ছবি- ঢাকা পোস্ট

তিনি আরও বলেন, বারবার দুর্ঘটনার পরে কারখানা কর্তৃপক্ষ একটা রিজার্ভার তৈরি করছে। পানি রিসাইকেলিং করে ছাড়ার কথা। কিন্তু রাতে রিসাইকেলিং ছাড়াই পানি ছেড়ে দেয় তারা। তবে স্বীকার করে না। রিসাইকেলিং করে পানি ছাড়লে মহিষগুলো মারা যেত না। 

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের আহমেদ বলেন, সিইউএফএল কর্তৃপক্ষ পানির নমুনা সংগ্রহ করেছে। যদি বিষাক্ত বর্জ্যের বিষয়টি প্রমাণিত হয়ে, তাহলে সিইউএফএল কর্তৃপক্ষ ক্ষতিপূরণ দেবে।

কেএম/এইচকে