দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম ধনী দেশ সিঙ্গাপুর। বেশ ভালোভাবেই দেশটি করোনাভাইরাস মহামারি সামাল দিচ্ছে। সংক্রমণের দিক থেকে সারাবিশ্বে সিঙ্গাপুরের অবস্থান ১০৫ তম।

করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা নাগরিকদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সিঙ্গাপুর সরকার। এই ঘোষণা কয়েকদিন আগে ভারতীয়দের ক্ষেত্রেও প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এতে সিঙ্গাপুরের কোম্পানিগুলো অভিবাসী শ্রমিক সংকটে পড়েছে।

নিষেধাজ্ঞার কারণে সিঙ্গাপুরে যেতে পারছেন না বাংলাদেশসহ ৪টি দেশের বিপুল সংখ্যক শ্রমিক। এতে দেশটির শ্রমখাত মারাত্মক বিপর্যয়ের দিকে যাচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ-ভারতের শ্রমিকদের ওপর সিঙ্গাপুরের বেশকিছু কোম্পানি ঐতিহ্যগতভাবে নির্ভরশীল। বিপাকে পড়ে বিকল্প হিসেবে অন্য দেশের শ্রমিক খুঁজছে সেসব প্রতিষ্ঠান। এর ফলে চলমান প্রকল্পগুলোর নির্মাণাধীন কাজ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এ কারণে প্রকল্পগুলোর কাজ শেষ হতে দেরি হবে।

সিঙ্গাপুর করোনা আন্তঃমন্ত্রণালয় টাস্ক ফোর্সের সহ-সভাপতি ও শিক্ষামন্ত্রী লরেন্স ওয়াং বলেছেন, সবচেয়ে বেশি প্রভাব পড়বে নির্মাণ খাতের মতো শিল্পগুলোতে। ছোট ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো এবং ঠিকাদাররাও ক্ষতির মুখে পড়বেন।

সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, দেশটিতে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৬১ হাজার ৩১১ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৬০ হাজার ৮৭৩ জন সুস্থ হয়েছেন। সিঙ্গাপুর করোনায় মাত্র ৩১ জন মারা গেছেন।

এমএইচএস