শিল্প মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজমকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। একইসঙ্গে শিল্প মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পেয়েছেন জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) বেগম জাকিয়া সুলতানা।

রোববার (৯ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অন্যদিকে, পদোন্নতি পেয়ে জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) হয়েছেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সত্যজিত কর্মকার। 

এছাড়া পদোন্নতি পেয়েছেন সিলেট বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মশিউর রহমান। তাকে ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যানের (সচিব) দায়িত্ব দেওয়া হয়েছে। 

কে এম আলী আজম ১৯৮৯ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে (৮ম ব্যাচ) যোগদান করেন। তিনি গত বছরের ২৭ মে শিল্প মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেন। এছাড়া তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় কমিশনার, ঢাকা বিভাগ ও চাঁপাইনবাবগঞ্জে কর্মরত ছিলেন।

জাকিয়া সুলতানা বিসিএস (প্রশাসন) ১০ম ব্যাচের কর্মকর্তা। গত ১০ জানুয়ারি বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) চেয়ারম্যান পদে যোগদান করেছিলেন। এ পদে যোগদানের আগে তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করেছেন। 

জাকিয়া সুলতানা ১৯৬৮ সালে নাটোর জেলার সিংড়া উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট মেডিসিন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিটিউট (আইপিজিএমআর) থেকে Anatomy বিষয়ে ১৯৮৯ ও ১৯৯১ সালে বিএসসি অনার্স (মেডিকেল) ও এমএসসি ডিগ্রি অর্জন করেন।

জাকিয়া সুলতানা ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে যোগদান করেন। তিনি নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জসহ মাঠ পর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন। এছাড়া কর্মজীবনের বিভিন্ন সময় তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।  

এসএইচআর/এসএম