করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ আরও সাত দিন বাড়তে পারে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ১৬ মে পর্যন্ত বিধিনিষেধ চলার কথা। আরও এক সপ্তাহ তথা সাত দিন বাড়ানো হলে ২৩ মে পর্যন্ত এ বিধিনিষেধ চলবে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ঢাকা পোস্টকে বলেন, ‘এটা (বিধিনিষেধ বাড়ানো) নিয়ে  চিন্তা-ভাবনা হচ্ছে। মানুষ যে বাড়িতে গেল, শতভাগ মাস্ক পরলে ঝুঁকি কম থাকত। এ জন্য বিধিনিষেধ আরও বাড়ানো হতে পারে।’

কতদিন বাড়ানো হতে পারে- জবাবে তিনি বলেন, ‘এক সপ্তাহ বাড়ানো হতে পারে।’

করোনার ভারতীয় ধরন প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে যাদের করোনার ভারতীয় ধরন ধরা পড়েছে তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সরকার যথাসময়ে সব সিদ্ধান্তই নিচ্ছে।’

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে সরকার। সেটি শেষ পর্যন্ত ১৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। এরপর ১৪ এপ্রিল থেকে শুরু হয় কঠোর বিধিনিষেধ।

বিভিন্ন শর্ত আরোপ ও শিথিল করে কয়েকবার এ বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ৫ মে ১৬ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ানোর প্রজ্ঞাপন জারি করা হয়।

করোনার সর্বশেষ পরিস্থিতি 

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৫ জনে। এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক হাজার ২৩০ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৭৬ হাজার ২৫৭ জনে।

এসএইচআর/এফআর