একটি ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং সেবা দেওয়া তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সরকার। চুক্তির মাধ্যমে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভূমি উন্নয়ন কর, মিউটেশন ফি, খতিয়ান ফি-সহ যাবতীয় ফি পরিশোধ করা যাবে।

সোমবার (২৪ মে) সচিবালয়ে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল), মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান নগদ, বিকাশ ও উপায়-এর সঙ্গে চুক্তি করেছে ভূমি মন্ত্রণালয়। 

ভূমি মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, বিকাশের পক্ষে জেনারেল ম্যানেজার (বিজনেস ডেভেলপমেন্ট) এসএম বেলাল আহমেদ, নগদের পক্ষে চিফ ইনফরমেশন অফিসার আশীষ চক্রবর্তি, উপায়ের পক্ষে সাইফুল হক এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের পক্ষে ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর আরিফ কাদরি চুক্তিতে স্বাক্ষর করেন। 

এসময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব মোস্তাফিজুর রহমান, ভূমি সংস্কার কার্যালয়ের চেয়ারম্যান মোস্তফা কামালসহ ভূমি মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমাদের লক্ষ্য দুর্নীতি কমানো এবং স্বচ্ছতা নিশ্চিত করা। হিউম্যান টু হিউম্যান টাচ কমাতে চাইছি। আমরা স্বচ্ছতা, দক্ষতা ও জবাবদিহিতা- এই তিনের সমন্বয়ে মন্ত্রণালয়ের কাজে এগিয়ে যেতে চাই। দেশের জনগণকে সেবা দেওয়া ও সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্য নিয়ে মন্ত্রণালয় কাজ করছে।

ভূমি সচিব মোস্তাফিজুর রহমান বলেন, বর্তমানে ভূমি কেন্দ্রিক বিভিন্ন সেবা ডিজিটাইজেশন করা হয়েছে। এর মধ্যে আছে ই-পরচা (খতিয়ান), ই-নামজারি (ই-মিউটেশন) ও ভূমি উন্নয়ন কর (এলডি ট্যাক্স) তথা জমির খাজনা। জমির অন্যান্য সেবাগুলো পর্যায়ক্রমে অনলাইন সেবার আওতায় আসবে। এর ফলে নাগরিকরা তার জমি সম্পর্কিত কর ও ফি অনলাইনে দিতে পরিশোধ করতে পারবেন। 

অনুষ্ঠানে জানানো হয়, অনলাইনে ভূমি উন্নয়ন কর, মিউটেশন ফি, খতিয়ান ফিসহ যাবতীয় ফি পরিশোধে অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম তৈরি করেছে ভূমি মন্ত্রণালয়। এই প্ল্যাটফর্মের মাধ্যমে নাগরিকরা ঘরে বসেই অনলাইনে সব ফি দিতে পারবেন। ভূমি মন্ত্রণালয়ের সব সেবা স্থাপনের জন্য ভূমিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ভূমি মন্ত্রণালয়, পেমেন্ট গেটওয়ে চ্যানেল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান উপায়, নগদ ও বিকাশ এবং ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরতি হয়েছে। এই প্রক্রিয়ায় মধ্য দিয়ে ইউসিবিএল হবে ভূমি মন্ত্রণালয়ের সমন্বয়কারী তথা সেটেলমেন্ট ব্যাংক। বাংলাদেশের নাগরিকরা উপায়, নগদ, বিকাশ এবং অন্যান্য পেমেন্ট গেটওয়ে চ্যানেলের মাধ্যমে তাদের জমির বিভিন্ন ফি প্রদান করতে পারবেন।

এসএইচআর/জেডএস