বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল’ স্থাপনে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর মধ্যে ‘ডেভেলপমেন্ট চুক্তি’ স্বাক্ষরিত হয়েছে।

রোববার (৩০ মে) রাজধানীর একটি হোটেলে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমাদ কায়কাউস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

অনুষ্ঠানে জানানো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ১৫ বছরের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। এসব অর্থনৈতিক অঞ্চলের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এক কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি করা হবে। আগামী ২০৩০ সালের মধ্যে প্রতিবছর অতিরিক্ত ৬০ বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয়ের লক্ষ্য রয়েছে। বর্তমানে চট্টগ্রামের সীতাকুন্ড ও মিরসরাই উপজেলা এবং ফেনীর সোনাগাজী উপজেলার প্রায় ৩০ হাজার একর জমির ওপর প্রতিষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর।

সভাপতির বক্তব্যে বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বেজা এবং বেপজার মধ্যে অর্থনৈতিক অঞ্চল স্থাপনে এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বেজা আরেকটি মাইলফলক রচনা করেছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১ বাস্তবায়ন এবং একটি শিল্পোন্নত, সমৃদ্ধ ও সুখী ‘সোনার বাংলা’ বিনির্মাণে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম।

তিনি বলেন, করোনাকালেও বাংলাদেশ বিদেশি বিনিয়োগ আকর্ষণে সক্ষম হয়েছে। শুধুমাত্র গত বছরেই বেজা ৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে। শিগগিরই বেজার অর্থনৈতিক অঞ্চলগুলোতে অবস্থিত বেশ কিছু কারখানা পুরোদমে উৎপাদনে যাবে। আমাদের একসঙ্গে এগিয়ে চলতে হবে এবং সমন্বয়ের মাধ্যমে যে বৃহৎ কিছু অর্জন করা সম্ভব এ চুক্তি তারই প্রমাণ বহন করে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, বেজা এবং বেপজা এ মাইলফলকে অর্জনে সন্তোষ প্রকাশ করেন। বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ সৃষ্টির পাশাপাশি আধুনিক, দ্রুত এবং মানসম্মত সেবা বৃদ্ধির মাধ্যমে বিনিয়োগ আকর্ষণের জন্য বেজার কার্যক্রমের ফলে করোনাকালেও বাংলাদেশের অর্থনীতি বিশ্বের কাছে বিস্ময় বলে প্রতীয়মান হয়েছে।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম বলেন, বিনিয়োগ আকর্ষণ এবং পণ্যের বহুমুখীকরণের মাধ্যমে রফতানি বৃদ্ধি, নতুন কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে বেপজা এরইমধ্যে দক্ষতার পরিচয় দিয়েছে। আমি বিশ্বাস করি, ইপিজেডগুলোর মতো অর্থনৈতিক অঞ্চল পরিচালনায় ও বেপজা সাফল্যের পরিচয় দেবে। সার্বিক সহযোগিতার জন্য তিনি বেজার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, উভয় সংস্থার মধ্যে এ সমন্বয় ভবিষ্যতে অব্যাহত থাকবে।

সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, বেজাকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়নে সরাসরি সহযোগিতা দেওয়ায় তার মন্ত্রণালয় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। দ্রুত এসব প্রকল্পের কাজ শুরু হবে এবং সুফল পাওয়া যাবে। অতিসম্প্রতি তার বিভাগ শিল্প নগরের মিরসরাই ও ফেনী অংশের সংযোগ স্থাপনে একটি সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে এবং এটির প্রকল্প প্রস্তাব এরইমধ্যে প্রস্তুত করা হয়েছে। খুব দ্রুত এই সেতু নির্মাণের কাজ শুরু হবে।

এসআর/জেডএস