আগামী ৫ থেকে ১৯ জুন ১৫ দিনব্যাপী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১ হাজার ৪৮৭টি কেন্দ্রে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন হবে। সোমবার (৩১ মে) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগরভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

আয়োজকরা জানান, আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ৫৫ হাজার ৪৯ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ক্যাপসুল (১ লাখ আইইউ) খাওয়ানো হবে। এছাড়া ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ১৮ হাজার ৭৫০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ (২ লাখ আইইউ) ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আয়োজকরা বলেন, কর্মসূচির দিনগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১ হাজার ৪৮৭টি কেন্দ্রে ২ হাজার ৯৭৪ জন স্বেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে এই কর্মসূচি পালিত হবে। বাংলাদেশ সরকারের সরবরাহকৃত এই ভিটামিন এ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষিত এবং শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। 

বক্তারা বলেন, কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ক্যাম্পেইন পরিচালনা করা হবে। এছাড়া মুখে মাস্ক পরা, সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে। পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদের সভাপতিত্বে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, জাতীয় পুষ্টি সেবার, সিভিল সার্জন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ।

এএসএস/এইচকে