পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাস

চট্টগ্রামে সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এ ধারা কাল পর্যন্ত চলতে পারে। এতে দেখা দিয়েছে পাহাড় ধসের শঙ্কা। এ শঙ্কায় পাহাড় থেকে ঝুঁকিপূর্ণদের সরিয়ে নেওয়া হচ্ছে।

রোববার (৬ জুন) বিকেলে চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ ড. শহিদুল  ইসলাম ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ৭৯ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রোববার বিকেল চারটা থেকে সোমবার বিকেল চারটা পর্যন্ত চট্টগ্রাম ও পাশ্ববর্তী অঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণের আভাস রয়েছে। এতে চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা তৈরি হয়েছে। 

পাহাড় ধসের আশঙ্কায় পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরিয়ে নিয়ে আসার জন্য সকাল থেকেই কাজ শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। তাদের সরাতে মাইকিং করা হচ্ছে। এছাড়া প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহায়তায় তাদের আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার কাজ চলছে।

পাহাড়ে বসবাসরতদের সরিয়ে নিতে মাইকিং করছে জেলা প্রশাসন

এর আগে, দুপুরে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নাজমুল আহসান ঢাকা পোস্টকে বলেন, ১৮টি পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরিয়ে দেওয়ার কাজ শুরু করেছি। এজন্য চট্টগ্রামে ৭৮টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। 

তিনি বলেন, ফায়ার সার্ভিস ও পুলিশ নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় মানুষদের সরিয়ে নেওয়া হচ্ছে। কয়েক হাজার মানুষ বৃষ্টিপাত শুরু হওয়ার পরপর নিজেরাই সরে গেছেন। আশ্রয়কেন্দ্রগুলোতে জেলা প্রশাসনের পক্ষ থেকে খাবারেরও ব্যবস্থা করা হয়েছে।

চট্টগ্রামের জঙ্গল সলিমপুর, বায়েজিদ, মতিঝর্ণাসহ বিভিন্ন এলাকায় পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বিপুলসংখ্যক নিম্নআয়ের মানুষ বসবাস করেন । 

কেএম/আরএইচ