বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে গেছে চট্টগ্রামের আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের নিচতলা। হাঁটু সমান পানি জমে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা। দীর্ঘ সময়েও অবস্থার উন্নতি না হওয়ায় নিচতলার রোগীদের হাসপাতালের নতুন ভবনে স্থানান্তর করা হয়েছে।

রোববার (৬ জুন) সকাল থেকে চট্টগ্রামে টানা বৃষ্টি শুরু হয়। দুপুরের দিকে মা ও শিশু হাসপাতালে বৃষ্টি ও জোয়ারের পানি ঢুকে পড়ে। 

হাসপাতালে আসা নাইমুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, টানা বৃষ্টিতে হাসপাতালের নিচতলায় হাঁটু সমান পানি উঠে গেছে। অনেক সাবধানে পা ফেলতে হচ্ছে। বাচ্চা নিয়ে হাসপাতালে আসা সানজিদা নামে এক নারী বলেন, বৃষ্টির মধ্যে অনেক কষ্ট করে হাসপাতালে আসি। হাঁটুপানি মাড়িয়ে হাসপাতালের ভেতরে প্রবেশ করে দেখি নিচতলায়ও পানি। শুনেছি জলাবদ্ধতা নিরসনে কাজ চলছে; কই, কী কাজ হলো?

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক কর্মকর্তা বলেন, প্রতিবছরই ভারী বৃষ্টি হলে পানিতে হাসপাতালের নিচতলা তলিয়ে যায়। পানি উঠলে রোগী ও হাসপাতালে আমরা যারা কাজ করি সবারই দুর্ভোগে পড়তে হয়। নিচতলায় ভর্তি থাকা রোগীদের নতুন ভবনে সরিয়ে নিতে হয়েছে। কয়েকবছর ধরে একই সমস্যা দেখছি, সমাধানে কাউকে কোনো কাজ করতে দেখিনি।
 
হাসপাতাল পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মোরশেদ হোসেন বলেন, সকাল থেকেই প্রচুর বৃষ্টিপাত হচ্ছে, ফলে হাসপাতাল এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানির কারণে আউটডোর নতুন বিল্ডিংয়ে চালু করেছি। আমাদের সেবা কার্যক্রম চালু আছে।

এই হাসপাতালকে জলাবদ্ধতা থেকে মুক্ত করার জন্য সিডিএ ও সিটি করপোরেশনের প্রতি আহ্বান জানান তিনি।  

চট্টগ্রাম আবহাওয়া অফিসের তথ্যমতে, রোববার বিকেল তিনটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৭৯ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিতে চট্টগ্রামের প্রবর্তক, মুরাদপুর, দুই নম্বর গেট, আগ্রাবাদ, কাতালগঞ্জ, তিনপুলের মাথা, সরাইপাড়াসহ নিম্নাঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

কেএম/জেডএস/জেএস