রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর তাৎক্ষণিক যা যা করণীয় সেই বিষয়ে পদক্ষেপ নিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সোমবার (৭ জুন) মহাখালীর সাততলা বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনার পর দুপুরে সার্বিক পরিস্থিতি পরিদর্শনে এসে এ ঘোষণা দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, আগুনের পর এই বস্তিতে তাৎক্ষণিক কী কী করতে হবে সেই বিষয়ে আমরা কাজ শুরু করেছি। আগুনের ঘটনায় ক্ষতিগ্রস্ত নারী, শিশু, বয়স্করা এখানে আছেন তারা খুব খারাপ অবস্থার মধ্যে সময় কাটাচ্ছে। তাদের ঘরে এখন টিন লাগাতে হবে। স্থানীয় কাউন্সিলরকে নির্দেশ দেওয়া হয়েছে ক্ষতিগ্রস্তদের খাওয়ার ব্যবস্থা করতে, ইতিমধ্যে এখানে তাদের জন্য রান্না শুরু হয়েছে। দুপুরে, রাতে তাদের খাবার ব্যবস্থা আমরা করছি এবং নির্দেশ দিয়েছি এখানকার কোন বস্তিবাসী যেন অভুক্ত না থাকে সেদিকে খেয়াল রাখতে।

আতিকুল ইসলাম বলেন, বস্তিবাসীর সমস্যা সমাধানে আমরা ইতোমধ্যে মিটিং করেছি, এটি একদিনে সমাধান করা সম্ভব না। বস্তিগুলো নিয়ে আমরা কাজ করছি, এছাড়া কড়াইল বস্তি নিয়ে সরকার নির্দেশ নিয়েছে সরকার সেখানে জায়গা দেবে, কীভাবে তারা থাকবে, কী কী পরিকল্পনা নেওয়া যেতে পারে এসবের ওপরে একটি প্রেজেন্টেশন দেওয়ার জন্য। আমরা সে অনুযায়ী কাজ করে যাচ্ছি।

এর আগে ভোর ৪টার দিকে রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে ভয়াবহ আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের আড়াই ঘণ্টার চেষ্টায় সকাল ৬টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

এদিকে মহাখালীর সাততলা বস্তিতে কিভাবে আগুন লেগেছিল, তা জানতে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক নূর হাসানকে সভাপতি করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন, তেজগাঁও জোনের কমান্ডার উপ-সহকারী পরিচালক আবুল বাশার (সদস্য সচিব), তেজগাঁও ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার এবং একই স্টেশনের দুজন পরিদর্শক (ওয়্যার হাউজ)।

এএসএস/এসএম