ভয়ানক মাদক এলএসডির পর দেশে নতুন ধরনের আরেক মাদকের সন্ধান পেয়েছে পুলিশ। গাঁজার পাতার নির্যাস থেকে তৈরি নতুন এই মাদকের নাম ব্রাউনি বা গাঁজার কেক, যা কোনো অংশেই এলএসডি থেকে কম ক্ষতিকর নয়।

বুধবার (৯ জুন) ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ রমনা (ডিবি) রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে দেশে প্রথমবারের মতো গাঁজার কেকের দেড় কেজি ওজনের একটি চালান জব্দ করে। এর সঙ্গে জড়িত তিন জনকে গ্রেফতার করেছে ডিবি। পরে এ সংক্রান্ত একটি মামলা করা হয় মোহাম্মদপুর থানায়।

গ্রেফতাররা হলেন- কাফিল ওয়ারা রাফিদ, কাজী রিসালাত হোসেন ও সাইফুল ইসলাম সাইফ। তারা রাজধানীর তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

বুধবার দিবাগত রাতে মোহাম্মদপুর থানার ডিউটি অফিসার উপপরিদর্শক মিজানুর রহমান বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ মোহাম্মদপুর এলাকা থেকে এই তিন জনকে গাঁজার কেকসহ গ্রেফতার করেছে ডিবি পুলিশ। এ সংক্রান্ত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা মোহাম্মদপুর থানায় দায়ের হয়েছে। আসামিরা ডিবি হেফাজতে রয়েছেন। ডিবি পুলিশ বাদী হয়ে মামলাটি করে। আমাদের জানা মতে দেশে এটিই গাঁজার কেকের প্রথম চালান।

এদিকে ডিবি সূত্রে জানা যায়, গাঁজার পাতার নির্যাস থেকে তৈরি করা বিশেষ ধরনের এই কেক বিক্রির জন্য গ্রেফতাররা সামাজিক যোগাযোগ মাধ্যমকে বেছে নিয়েছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করে গ্রেফতাররা এই কেক বিক্রি করতেন। এই কেক অন্য সব কেকের মতোই খাওয়া যায়। তবে সনাতন পদ্ধতিতে গাঁজা সেবনের থেকে ব্রাউনি খেলে এর নেশা এবং ক্ষতি দুটোই বেশি হয়। অন্য সব মাদকের থেকেও ভয়ঙ্কর ব্রাউনির আসক্তি।

এমএসি/এইচকে