জ্যেষ্ঠ মাসের ফল পাকা গরমে অনেকটাই অতিষ্ঠ জনজীবন। মাঝেমধ্যে বৃষ্টির পরশে কিছুটা শীতল হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল। এ সময়ে আকাশে কুয়াশার দেখা পাওয়া কঠিন। তবে কুয়াশার মতো ধোঁয়াশা দেখা দিতে পারে। দিনের বেলায় ঢাকার আকাশে এই ধোঁয়াশা আরও পরিষ্কারভাবে দেখা যাবে। অবশ্য বৃষ্টি হলে কেটে যাবে কুয়াশার মতো দেখতে এ ধোঁয়াশা।

আজ বৃহস্পতিবার (৯ জুন) দিবাগত রাত দেড়টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ ঢাকা পোস্টকে বলেন, শীতের সময় ছাড়া কুয়াশা দেখা সম্ভব না। সাধারণত তাপমাত্রার তারতম্যের কারণে হতে পারে এমন।

তিনি বলেন, বর্তমানে যেটা দেখা যাচ্ছে এটাকে কুয়াশা বলে না, এটাকে ধোঁয়াশা বলা হয়। বাতাসে যদি প্রচুর পরিমাণে আর্দ্রতা থাকে এবং ওই সময়ে বৃষ্টি না হলে আকাশে কুয়াশার মতো দেখা যেতে পারে। একটু ধোঁয়াধোঁয়ার মতো দেখতে লাগে। তবে বৃষ্টি হলে এটি কেটে যাবে।

এ আবহাওয়াবিদ জানান, এমন ঘটনা খুব একটা বেশি দেখা যায় না। এর সঙ্গে অতিরিক্ত তাপমাত্রার কোনো সম্পর্ক নেই। বাতাসে যখন জলীয় বাষ্পের পরিমাণ বেশি কিন্তু বৃষ্টি হচ্ছে না- এমন পরিস্থিতিতে ধোঁয়াশা দেখা যায়। এর সঙ্গে পরিবেশগতসহ নানা দিক রয়েছে।

একে/এইচকে