কক্সবাজারের চকরিয়ার কোনাখালী ইউনিয়নে অভিযান চালিয়ে বিডিআর বিদ্রোহে সাজাভোগকারী বিডিআরের সাবেক এক সদস্যসহ দুই জন অস্ত্রধারীকে আটক করেছে র‌্যাব। এসময় একটি ওয়ানশুটারগান এবং এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়। 

বৃহস্পতিবার (১০ জুন) র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

আটকরা হলেন- কক্সবাজারের চকরিয়া থানার কৃষ্ণপুর গ্রামের ইমরুল হাসান মফিজ (২৮) ও কক্সবাজারের চকরিয়া থানার পশ্চিম কোনাখালী এলাকার মৃত মো. ইসহাকের ছেলে শেখ সালাহ উদ্দিন (৩৪)। 

র‌্যাব জানিয়েছে, আসামি শেখ সালাহ উদ্দিন ২০০৯ সালে সংঘটিত বিডিআর বিদ্রোহে একাত্মতা প্রকাশ করায় আড়াই বছর সাজা ভোগ করেন। এছাড়া তার বিরুদ্ধে চকরিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা রয়েছে।

মো. নুরুল আবছার বলেন, র‌্যাব-৭ গোপন সংবাদে জানতে পারে, চকরিয়ার কোনাখালী ইউনিয়ন এলাকায় কয়েকজন ব্যক্তি মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে। ওই সংবাদের ভিত্তিতে বুধবার (৯ জুন) র‌্যাব অভিযান পরিচালনা করে। এসময় মোটরসাইকেল যোগে পালানোর চেষ্টাকালে র‌্যাব সদস্যরা ধাওয়া করে ইমরুল হাসান মফিজ (২৮) ও শেখ সালাহ উদ্দিনকে (৩৪) আটক করে। পরে তাদের কাছ থেকে একটি ওয়ানশুটারগান এবং এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়। এসময় তাদের মোটরসাইকেলটি জব্দ করা হয়।

র‌্যাব-৭ এর এই কর্মকর্তা আরও বলেন, আটকরা দীর্ঘদিন ধরে কক্সবাজারের বিভিন্ন এলাকায় অবৈধ অস্ত্র ক্রয়-বিক্রয় করে আসছিল। এছাড়া অস্ত্র ব্যবহার করে বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যক্রম করে আসছিল তারা।

আটক আসামি এবং উদ্ধার করা অস্ত্র পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কক্সবাজার জেলার চকরিয়ার থানায় হস্তান্তর করা হয়েছে।

কেএম/এসএসএইচ