ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করে দিচ্ছে সরকার। সারা দেশে এই কার্যক্রম অব্যাহত থাকবে। এর মাধ্যমে বাংলাদেশের মানুষের ‘মাথা গোঁজার ঠাঁই নাই’ কথাটি চিরতরে বিলুপ্ত করতে সরকার বদ্ধপরিকর।  

আজ (বুধবার) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে কুষ্টিয়া-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহানের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় ও জেলা প্রশাসকের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের তালিকা করা হয়েছে। ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৬১টি। আর জমি আছে কিন্তু ঘর নেই এমন পরিবার রয়েছে ৫ লাখ ৯২ হাজার ২৬১টি। ‘দেশের একজন মানুষও ভূমিহীন থাকবে না’ এ ঘোষণা বাস্তবায়নে পর্যায়ক্রমে সকলকে পুনর্বাসন করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভিক্ষুক, বেদে এবং হিজরা জনগোষ্ঠীকে আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন কার্যক্রম চলমান রয়েছে। খাস জমি না পাওয়া গেলে প্রয়োজনে জমি কিনে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হবে।

তিনি বলেন, ১৯৯৭ থেকে ২০২১ সালের মে মাস পর্যন্ত ৩ লাখ ৭৩ হাজার ৫৬২ পরিবারকে গৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে ১ লাখ ৬৮ হাজার ৪৮ পরিবারকে ব্যারাকে, ১ লাখ ৫৩ হাজার পরিবারকে নিজ জমিতে ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। এছাড়াও এর মধ্যে ৪৯ হাজার ৩৩৪ পরিবারকে ২ শতাংশ করে জমি বন্দোবস্তসহ এবং আম্পানে ক্ষতিগ্রস্ত ১১শ পরিবার রয়েছে।

প্রধানমন্ত্রী জানান, মুজিববর্ষ উপলক্ষে গত ২৩ জানুয়ারি ৬৫ হাজার ৪০টি  ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর দেওয়া হয়েছে। আগামী ২০ জুন আরও ৫৩ হাজার ৩৪০টি ঘর দেওয়া হবে।   

এইউএ/এনএফ