মার্কিন টিকা উৎপাদনকারী সংস্থাগুলোকে উন্নয়নশীল দেশগুলোতে বাণিজ্যিকভাবে টিকা রফতানির অধিক সুযোগ সৃষ্টি এবং এক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি দূত এম শহীদুল ইসলাম। একইসঙ্গে তিনি ঢাকা ও নিউইয়র্কের মধ্যে পুনরায় সরাসরি বিমান চালু করতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সহযোগিতা চেয়েছেন।

মঙ্গলবার (১৫ জুন) যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের আয়োজনে এক অনলাইন আলোচনায় শহীদুল ইসলাম এসব আহ্বান জানান।

রাষ্ট্রদূত বাংলাদেশের জনগণের জন্য পর্যাপ্ত টিকা প্রাপ্তি নিশ্চিতের উদ্দেশে মার্কিন সরকার এবং বেসরকারি খাত উভয়ের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।

উন্নয়নশীল দেশগুলোতে যুক্তরাষ্ট্রের টিকা অনুদানের প্রশংসা করে তিনি বলেন, ‘বাণিজ্যিকভাবে টিকা ক্রয় বাংলাদেশের মতো জনবহুল দেশের টিকাদান কার্যক্রমকে আরও গতিশীল করবে।’

রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামের সম্মানে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিল আলোচনা সভাটির আয়োজন করে। এতে ইউএস চেম্বার অব কমার্সের কর্মকর্তারা, ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কূটনীতিকরা এবং বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন।

উপস্থিত কোম্পানিগুলোর মধ্যে উল্লেখযোগ্য উবার, শেভরন, জেনারেল ইলেকট্রিক, মেটলাইফ, অ্যাবট, বোয়িং, পেপসিকো, গুগল, ফেসবুক। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি নিশা বিসওয়াল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

এতে রাষ্ট্রদূত বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং বোয়িংয়ের মধ্যে দীর্ঘদিনের অংশীদারিত্বকে সুসংহত করতে বেসামরিক বিমান চলাচলে দুই সরকারের মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দিয়ে ঢাকা ও নিউইয়র্কের মধ্যে পুনরায় সরাসরি বিমান চালু করতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সহযোগিতা চান।

এ সময় রাষ্ট্রদূত বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কগুলোতে বাংলাদেশের অনুকূল বিনিয়োগ পরিবেশের সুযোগ নিতে মার্কিন বিনিয়োগকারীদের আহ্বান জানান। তিনি বাংলাদেশের আইটি পেশাদারদের জন্য এইচ১বি ভিসা প্রাপ্তির প্রক্রিয়া সহজীকরণের জন্য মার্কিন কর্তৃপক্ষের প্রতি আহ্বান করেছেন।

শহীদুল ইসলাম বাংলাদেশের অর্থনৈতিক অগ্রাধিকার এবং কীভাবে বেসরকারি খাত দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে ভূমিকা রাখতে পারে তা তুলে ধরেন। তিনি করোনা মহামারিতে সৃষ্ট অর্থনৈতিক প্রতিবন্ধকতাগুলো কাটিয়ে উঠতে এবং দ্বিপক্ষীয় সহযোগিতা আরও জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন।

এনআই/এমএইচএস