গ্রেফতার আবু বকর ছিদ্দিক

চট্টগ্রামে ফুটপাতে চাঁদাবাজি চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে ডবলমুরিং থানা পুলিশ। এসময় রিফাতুল ইসলাম নামে এক অপহৃতকে উদ্ধার করা হয়। 

গ্রেফতারকৃত ব্যক্তির নাম আবু বকর ছিদ্দিক (২৫)। তিনি ডবলমুরিং থানার মোগলটুলি হাজী ইয়াছিন আলী লেনের জাকিরুল হকের ছেলে।

বৃহস্পতিবার (১৭ জুন) ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, আবু বকর ফুটপাতে চাঁদাবাজি চক্রের সদস্য। সে মুন্না নামের একজনের গ্রুপে কাজ করে। তারা গ্রুপে ৫ জন। তারা আগ্রাবাদ এলাকায় ফুটপাতে চাঁদাবাজি করে। কেউ চাঁদা দিতে অস্বীকৃতি জানালে তাকে তুলে নিয়ে যায়। মারধর করে প্রথমে যা পায় তা ছিনিয়ে নেয়। এরপর তার পরিবারের কাছে মুক্তিপণ দাবি করে।  

ওসি জানান, অপহরণের শিকার রিফাত আগ্রাবাদ বাদামতলী মোড়ের ফুটপাতে ব্যবসা করতেন। তার কাছেও চাঁদা দাবি করে মুন্না বাহিনী। তিনি দিতে অস্বীকৃতি জানালে মঙ্গলবার রাতে তাকে তুলে নিয়ে যায়। প্রথমে তাকে মারধর করে ২০ হাজার টাকা ও মোবাইল সেট ছিনিয়ে নেয়। এরপর তার পরিবারের কাছে ফোন করে আরও এক লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়। তার পরিবার তখন ৫ হাজার টাকা দেয়। এরপর কৌশলে পুলিশকে অবহিত করে। এরপর মঙ্গলবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে আগ্রাবাদ কমার্স কলেজ রোডের প্রাথমিক শিক্ষা ভবনের নিচ তলা থেকে রিফাতকে উদ্ধার করা হয়। এ সময় আবু বকরকে গ্রেফতার করা হলেও পালিয়ে যায় বাকিরা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আবু বকর ঘটনার সত্যতা স্বীকার করেছে। মুন্নার গ্রুপে শুভ দাশ (২৩), শাহ আমানত শিশির (২৬) ও রহমানসহ (২০) আরও কয়েকজন এ কাজ করে বলে জানায় সে। এর আগেও একই কায়দায় একাধিক ব্যক্তিকে আটক করেছে বলে জানায় আবু বকর। মূলত ফুটপাতে চাঁদাবাজির আধিপত্য বজায় রাখতেই এ পন্থা অবলম্বন করা হয় বলে জানায় আবু বকর।

এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। পলাতকদের গ্রেফতারেও অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

কেএম/ওএফ/জেএস