জাতীয় সংসদের আলোচনায় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্ট-এ প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদনের তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (২৯ জুন) জাতীয় সংসদে আইন প্রণয়ন কার্যাবলিতে অংশ নিয়ে বিএনপির সংসদ সদস্য অ্যাডভোকেট হারুনুর রশিদ এ সংক্রান্ত আলোচনার সূত্রপাত করেন। 

পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, এখানে মাননীয় পররাষ্ট্রমন্ত্রী আছেন। আমাদের বার্মার (মিয়ানমার) সীমান্তে তারা টাওয়ার বসিয়েছে। সংবাদমাধ্যমে (ঢাকাপোস্ট.কম) খবর প্রকাশিত হয়েছে। এটি খুবই উদ্বেগের। 

এই সংসদ সদস্য বলেন, বাংলাদেশে আজ যে মাদকের বিস্তার ঘটছে তার মধ্যে সবচেয়ে বেশি বার্মা (মিয়ানমার) থেকে আসছে। এ ধরনের ভয়াবহ মাদক ওই দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করছে। সেখানে আমাদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা দরকার। মিয়ানমারের এখানকার যারা রাষ্ট্রদূত আছেন, সরকারের সঙ্গে কথা বলে, সীমান্ত আইন রয়েছে, সেটার বিষযয়ে ব্যবস্থা নিতে হবে। 

এ সময় অধিবেশন কক্ষে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে মনযোগ দিয়ে এই সংসদ সদস্যের বক্তব্য শুনতে দেখা যায়। 

হারুনুর রশিদ বলেন, সীমান্তের একেবারে নিকটবর্তী জায়গায় টাওয়ার স্থাপন করেছে মিয়ানমার। মিয়ানমারের এমপিটি নামে যে ফ্রিকোয়েন্সি রয়েছে, বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গাদের মধ্যে সেটা ছড়িয়ে দিয়েছে। এখানে নিরাপত্তার সঙ্গে যারা জড়িত, সীমান্তরক্ষী বাহিনী-আইন প্রয়োগকারী সংস্থা তারা কিন্তু মাদক নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে। এই কথাগুলো আমরা বলছি, এগুলো সরকারের বিরুদ্ধে না। এগুলোর বিরুদ্ধে সরকারকে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২৮ জুন রাত ৯টা ২০ মিনিটে ‘সীমান্তে টাওয়ার বসিয়ে তথ্য নিচ্ছে মিয়ানমার’ শিরোনামে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে ঢাকাপোস্ট.কম। এরপর সংশ্লিষ্ট মহল থেকে শুরু করে বোদ্ধা মহলে এ বিষয়ে আলোচনার ঝড় ওঠে। বিভিন্ন অনলাইন ও জাতীয় দৈনিকও তাদের অনলাইন ভার্সনে নিউজটি (কপি করে) প্রকাশ করেছে। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হচ্ছে।

এইউএ/এসএম