আসন্ন ঈদুল আজহা উপলক্ষে রাজধানী ঢাকা ও আশপাশের হাটে বিক্রির জন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে গবাদিপশু আসবে ট্রেনে করে। এ জন্য প্রতিবারের মতো এবারও বিশেষ ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে।

ট্রেন পরিচালনার চূড়ান্ত সময়সূচি এখনও নির্ধারণ হয়নি। তবে ঈদের তিন দিন আগে থেকে ট্রেনে কোরবানির পশু পরিবহন করা হতে পারে বলে প্রাথমিকভাবে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (পরিচালন) শাহাদাত আলী সরদার। 

এ ব্যাপারে সোমবার (৫ জুলাই) সকালে তিনি ঢাকা পোস্টকে বলেন, ঈদ কবে হবে তার ওপর পশুবাহী ট্রেন চলাচলের বিষয়টি নির্ভর করছে। ঈদের তিন দিন আগে থেকে ট্রেনে কোরবানির পশু পরিবহন করা হতে পারে। তবে লকডাউনের পরিস্থিতি কী হয় তার ওপরও বিষয়টি নির্ভর করছে। পরিবেশ পরিস্থিতি প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। ১৭ বা ১৮ জুলাই বিষয়টি জানাব।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, বিশেষ ট্রেনের মাধ্যমে কোরবানির গবাদিপশু দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকা পর্যন্ত পরিবহন করা হবে। গত বছর এজন্য দুটো ট্রেন পরিচালনা করা হয়েছিল। এবার পরিচালনা করা হবে ছয়টি ট্রেন। 

প্রসঙ্গত, করোনাকালে কম খরচে ও নিরাপদে পশু পরিবহনের জন্য গত বছর ঈদুল আজহার মৌসুমে বিশেষ ট্রেন পরিচালনা করে বাংলাদেশ রেলওয়ে। গত বছর পশু পরিবহন করা হয়েছে ময়মনসিংহ ও জামালপুর থেকে। এবার এর সঙ্গে যুক্ত হচ্ছে দেশের উত্তরাঞ্চলও।

ঈদ কবে 

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় দুই উৎসবের মধ্যে একটি হচ্ছে পবিত্র ঈদুল আজহা। চাঁদ দেখার ওপর নির্ভরশীল এ ঈদ। আরবি বর্ষপঞ্জিতে ঈদুল আজহা জিলহজ মাসের ১০ তারিখে পড়ে। 

চলতি ১৪৪২ হিজরি সন অনুযায়ী, যদি চলতি জিলকদ মাস ২৯ দিনে সম্পন্ন হয় তাহলে এবারের ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২১ জুলাই। আর ৩০ দিনে সম্পন্ন হলে ঈদ একদিন পিছিয়ে হবে ২২ জুলাই। 

ঈদের ছুটি কত দিন

মন্ত্রিসভার অনুমোদিত ২০২১ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, এবার ২১ জুলাই ঈদুল আজহা হিসেব করে ২০, ২১ ও ২২ জুলাই ঈদুল আজহার ছুটি। ২২ জুলাই বৃহস্পতিবার। ২৩ ও ২৪ জুলাই যথাক্রমে শুক্র ও শনিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি। ঈদ আর সাপ্তাহিক ছুটি মিলিয়ে তাই মোট ছুটি ৫ দিন।

পিএসডি/এইচকে