সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে কমেছে আদা ও মুরগির দাম। গত সপ্তাহে যেখানে চিনা আদা ২০০ থেকে ২২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল, এই সপ্তাহে তা বিক্রি হচ্ছে ১৬০ টাকা। আর দেশি আদার দাম ২০ টাকা কমে হয়েছে ১৩০ টাকা কেজি।

শুক্রবার (৯ জুলাই) রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেট ও রায়ের বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

গত সপ্তাহের মতো এই সপ্তাহেও বাজারে সবজির দাম অপরিবর্তিত রয়েছে। কোনো কোনো ক্ষেত্রে দাম ১০ টাকা উঠা-নামা করছে। বাজার ঘুরে দেখা যায়, শুক্রবারের বাজারে প্রতি পিস লাউ ৫০-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও শসা ৭০-৮০ টাকা; বেগুন, করলা ও টমেটো ৮০ টাকা; কাঁচামরিচ ৬০ টাকা; পটল ৫০ টাকা; চায়না গাজর ১০০ টাকা; চাল কুমড়া প্রতি পিস ৬০ টাকা; মিষ্টি কুমড়া এক পিস ৩০-৪০ টাকা; কাকরোল ৫০ টাকা; ক্যাপসিকাম প্রতি পিস সবুজ ৩০ টাকা এবং লাল ও হলুদ ৬০ টাকা; লেবু ২০ টাকা হালি; বাঁধাকপি ও ফুলকপি ৪০-৫০ টাকা; আলু ২২ টাকা এবং ঢেঁড়স ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাছের বাজারে ঘুরে দেখা যায়, ইলিশ মাছ আকার ভেদে এক হাজার থেকে ১২০০ টাকা; শিং মাছ ৫০০-৬০০ টাকা; কাতল ৩০০-৩৫০ টাকা; রুই ৩০০ টাকা; কালবাউশ ২৮০ টাকা এবং তেলাপিয়া ১৫০-১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে অপরিবর্তিত রয়েছে মাংসের বাজার। শুক্রবার বাজারে খাসির মাংস ৮৫০ টাকা; গরুর মাংস ৫৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া বয়লার মুরগি যেখানে গত সপ্তাহে ১৫০ টাকা বিক্রি হতো, ২০ টাকা আজ বিক্রি হচ্ছে ১৩০ টাকা; পাকিস্তানি কক মুরগির দাম ২৫০ টাকা হলেও আজ ২১০ টাকা এবং গত সপ্তাহের তুলনায় লেয়ার ১০ টাকা কমে ২৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাজারে গত সপ্তাহের তুলনায় ডিম ডজনে ৮ টাকা কমে এই সপ্তাহে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া দেশি রসুন ৮০ টাকা; বিদেশি রসুন ১৩০ টাকা এবং পেঁয়াজ ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে ৫ লিটার সয়াবিন তেল ৬৭০-৬৯০ টাকায় এবং ১ লিটার ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা ধারণা করছেন, ঈদের পরই তেলের দাম কমতে পারে।

এমএইচএন/এমএইচএস