চট্টগ্রাম জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মিত ও নির্মাণাধীন গৃহসমূহের গুণগত মান ঠিক আছে কি না তা যাচাই করতে বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। শনিবার (১০ জুলাই) চট্টগ্রামের জেলা প্রশাসক ফটিকছড়ি পৌরসভায় ৮০টি এবং পাইন্দং ইউনিয়নের ১৮৮টি গৃহনির্মাণ কার্যক্রম পরিদর্শন করেন। 

ফটিকছড়ি উপজেলার গৃহনির্মাণ কার্যক্রম পরিদর্শন করে স্থান নির্বাচন, উপকারভোগী নির্বাচন এবং কাজের গুণগত মান নিয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান সন্তোষ প্রকাশ করেন। 

এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী গৃহহীনদের ঘর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ প্রকল্প বাস্তবায়নে শতভাগ গুণগত মান বজায় রাখতে কাজ করছে জেলা প্রশাসন।

তিনি আরও বলেন, প্রকল্প এলাকায় পুকুর খনন, কমিউনিটি ক্লিনিক, মসজিদ নির্মাণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।পরিদর্শনকালে বিদ্যালয় নির্মাণের জন্য তাৎক্ষণিক ৫ লক্ষ টাকা প্রদান করেন জেলা প্রশাসক। এছাড়া জেলা প্রশাসক উপকারভোগীর মাঝে মানবিক সহায়তা এবং বৃক্ষরোপণের জন্য ৫টি করে বৃক্ষ বিতরণ করেন। 

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ফটিকছড়ি উপজেলায় প্রথম পর্যায়ের প্রথম ধাপে গত ২৩ জানুয়ারি ৭০টি ভূমিহীন পরিবারের মাঝে গৃহ হস্তান্তর করা হয়। এছাড়াও ফটিকছড়ি উপজেলায় প্রথম পর্যায়ের দ্বিতীয় ধাপে ৫৩০টি পরিবারকে পুনর্বাসন করা হচ্ছে। জমিসহ গৃহনির্মাণ কাজ প্রায় শেষের দিকে। ঘরগুলো অবৈধ দখলদারদের থেকে উদ্ধারকৃত ৩৪.৫৬ একর খাস জমিতে নির্মাণ করা হচ্ছে। 

কেএম/এইচকে