ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীতে আবারও সক্রিয় হয়ে উঠেছে মলম অথবা অজ্ঞান পার্টি। ঈদকে কেন্দ্র করে এসব পার্টি প্রতিবছরই সক্রিয় হয়ে ওঠে৷ এরই মধ্যে রাজধানীর মহাখালী বাস টার্মিনাল এলাকা থেকে মলম পার্টি পাঁচ সদস্যকে আটক করেছে র‍্যাব-২।

এ সময় তাদের কাছ থেকে চেতনানাশক ওষুধ, মলম, দৃষ্টি ভ্রম করার টাইগার বাম ও মোবাইল ফোন জব্দ করা হয়। আটকরা হলেন- মো. মোফাজ্জল হোসেন (২৪), মো. সাগর সৌরভ (২২), মো. সেলিম (২৩), মো. সালমান (২১) ও মো. মহসিন (২৩)। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) র‍্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি মো. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার (১৪ জুলাই) রাতে র‍্যাব-২ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে একদল মলম পার্টির সদস্য অপরাধ করার উদ্দেশে মহাখালী বাস টার্মিনাল এলাকায় অবস্থান করেছে। সেই সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে অভিযান পরিচালনা করে মলম পার্টির এই পাঁচ সদস্যকে আটক করা হয়।

মো. ফজলুল হক বলেন, আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সারা বছর তারা অপরাধ করে গেলেও ঈদকে কেন্দ্র করে তারা নতুন করে আবারও মাঠে নেমেছে। এই চক্রের মেইন টার্গেট থাকে দূর-দূরান্তের যাত্রীরা। তারা এসব যাত্রীর সঙ্গে বাস, রিকশাভ্যান বা সিএনজিতে চলাচলের সময় সাধারণ যাত্রীর পাশাপাশি অবস্থান গ্রহণ করে এবং সুযোগ মতো ওষুধ এবং তরল কেমিক্যাল ও মলম দিয়ে তাদের অজ্ঞান করে বা চোখে দিয়ে সাময়িক অন্ধত্ব বা দৃষ্টিভ্রমের সৃষ্টি করে।

ঠিক এই সময়ের মধ্যে তাদের অন্য সহযোগীরা ওই ভুক্তভোগীর কাছ থেকে যাবতীয় সরঞ্জাম, টাকা-পয়সা, মোবাইল, অলংকার ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়।

তিনি আরও বলেন, বর্তমানে ঈদের সময়কে কেন্দ্র করে এই চক্রটি রাজধানীর বিভিন্ন এলাকায় অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে। গ্রেফতারদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলমান বলেও তিনি জানান।

এমএসি/এসএসএইচ