তাসখন্দে কানেক্টিভিটি সম্মেলনের ফাঁকে সাইড লাইনে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

বাংলাদেশে টিকা সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। একইসঙ্গে বাংলাদেশের অনুরোধে যৌথ টিকা উৎপাদনেও সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) তাসখন্দে কানেক্টিভিটি সম্মেলনের ফাঁকে সাইড লাইনে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এ সময় এসব আশ্বাস দেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভিডিও বার্তা এবং চীনে কমিউনিস্ট পার্টির শতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তা পাঠানোর জন্য দুই পররাষ্ট্রমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

এ সময় ড. মোমেন আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিতে ছয় জাতি কোভিড কনসালটেশন উদ্যোগ নেওয়ায় চীন সরকারকে ধন্যবাদ জানান। পাশাপাশি বাংলাদেশের কঠিন সময়ে চীন থেকে টিকা উপহার ও বাণিজ্যিকভাবে বিক্রি করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। ড. মোমেন বাংলাদেশে চীনের যৌথ টিকা উৎপাদনে সহযোগিতা চান। চীনের পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে টিকার যৌথ উৎপাদনে সহযোগিতার আশ্বাস দেন।

এছাড়া বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে ঢাকা ও বেইজিং একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়। দুই মন্ত্রী চীনের উদ্যোগে ত্রিপক্ষীয় বৈঠক নিয়ে নতুন করে আলোচনা শুরুর ওপর গুরত্বারোপ করেন।  

তাসখন্দে উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সিরোজিদ্দিন মুহরিদ্দিনের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

ব্যবসা-বিনিয়োগ বৃদ্ধিতে যৌথ কার্যনির্বাহী কমিশন গঠনের প্রস্তাব মোমেনের

উজবেকিস্তান ও বাংলাদেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বাড়াতে একটি যৌথ কার্যনির্বাহী কমিশন গঠনের প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) তাসখন্দে উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সিরোজিদ্দিন মুহরিদ্দিনের সঙ্গে বৈঠক করেন মোমেন। এ সময় এ প্রস্তাব দেন মোমেন।

উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। উজবেক পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বহুমাত্রিক প্রচেষ্টায় বাংলাদেশকে অব্যাহত সমর্থনের আশ্বাস দেন।

তাসখন্দে দুদিনের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে বুধবার (১৪ জুলাই) সকালে ঢাকা ছাড়েন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সফরে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া মোমেন সাইড লাইনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন।

এনআই/এইচকে