উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে কানেক্টিভিটি সম্মেলনের ছবি

ভারত থেকে করোনার টিকা সরবরাহ বন্ধ হলেও কোভ্যাক্সের আওতায় বাংলাদেশের টিকা প্রাপ্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। 

বৃহস্পতিবার (১৫ জুলাই) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে কানেক্টিভিটি সম্মেলনের ফাঁকে সাইড লাইনে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এ সময় বাংলাদেশের বর্তমান টিকা পরিস্থিতি নিয়ে এ উচ্ছ্বাস প্রকাশ করেন জয়শঙ্কর।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ঢাকা ও নয়া দিল্লির অংশীদারিত্ব আরও জোরদারে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে প্রতিশ্রুতি ব্যক্ত করে উভয়পক্ষ। বৈঠকে কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হলে বিভিন্ন কাঠামোগত সহযোগিতা পুনরায় শুরু করার বিষয়ে জোর দেওয়া হয়। দুই মন্ত্রী দ্বিপাক্ষিক ও আঞ্চলিক কানেক্টিভিটি, কোভিড ও টিকা, রোহিঙ্গা প্রত্যাবাসন ও অন্যান্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

তাসখন্দে ঢাকা নয়া দিল্লির বৈঠক নিয়ে এক টুইট বার্তায় জয়শঙ্কর মোমেনের সঙ্গে সাক্ষাৎ করায় আনন্দ প্রকাশ করেন। টুইটে জয়শঙ্কর লেখেন, তাসখন্দ কানেক্টিভিটি কনফারেন্সের ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত। আমাদের সংযোগের বিভিন্ন দিকসহ দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনা করার জন্য এটি একটি অনন্য সুযোগ। 

তাসখন্দে দুদিনের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে বুধবার (১৪ জুলাই) সকালে ঢাকা ছাড়েন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সফরে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া মোমেন সাইড লাইনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন।

এনআই/এইচকে