করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঈদের ছুটি শেষে পূর্বের ঘোষণার অনুযায়ী আবারও কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে শুরু হওয়া এই বিধিনিষেধ চলবে আগামী ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত।

বিধিনিষেধ শুরুর পর আজ সকালে যারা নৌপথে সদরঘাট পৌঁছেছেন, তারা পড়েছেন বিপাকে। যানবাহন বন্ধ থাকায় সদরঘাট থেকে পায়ে হেঁটেই গন্তব্যে ফিরছেন রাজধানীগামী মানুষ।

শুক্রবার রাজধানীর গুলিস্তান, পল্টন, মৎস্য ভবন মোড়, শাহবাগ, সাইন্সল্যাব মোড় ঘুরে দেখা যায়, শত শত মানুষ হেঁটে গন্তব্যের দিকে যাচ্ছেন। তারা সবাই সদরঘাট থেকে আসছেন। কয়েকজনকে রিকশা বা ভ্যানযোগেও আসতে দেখা গেছে। অনেকে ব্যাগ মাথায় নিয়ে হেঁটে যাচ্ছেন। কঠোর বিধিনিষেধে গণপরিবহন বন্ধ থাকায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বরিশাল থেকে আসা রাজিব ঢাকা পোস্টকে বলেন, পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে বাড়ি গিয়েছিলাম। ঢাকায় ফেরা জরুরি, তাই রাতে লঞ্চে উঠে ভোরে নামলাম। রাস্তায় কোনো গাড়ি নেই। তাই হেঁটেই শ্যামলীর বাসায় যাচ্ছি।

সদরঘাট থেকে আসা মেহেদী বলেন, আজ থেকে কোনো গাড়ি চলবে না, সেটা জেনেই এসেছি। এখন বাধ্য হয়ে ব্যাগ মাথায় নিয়ে হেঁটে বাসায় যেতে হচ্ছে।

এবারের বিধিনিষেধ গতবারের চেয়ে কঠোর হবে বলে জানিয়েছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সংবাদ মাধ্যমে প্রতিমন্ত্রী বলেন, গতবারের চেয়ে কঠিন হবে এই বিধিনিষেধ। এটি বাস্তবায়ন করতে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মাঠে থাকবে। এ সময় অফিস-আদালত, গার্মেন্টস-কলকারখানা ও রফতানিমুখী সবকিছুই বন্ধ থাকবে।

এমএইচএন/এমএইচএস