চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শনিবার (২৪ জুলাই) থেকে শুরু হওয়া বৃষ্টির ধারা সোমবারও (২৬ জুলাই) অব্যাহত থাকার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (২৫ জুলাই) দুপুরে পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ ড. শহিদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, চট্টগ্রামে আজ দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৪২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। থেমে থেমে মাঝারি ধরনের বৃষ্টিপাত আজ সারাদিন হতে পারে। সোমবারও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। তবে আজ সমুদ্রে জোয়ারের উচ্চতা তেমন বাড়বে না।

এদিকে বৃষ্টির পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ সিডিএ ও হালিশহর এলাকায়। সিডিএ’র বাসিন্দা শরিফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, জোয়ারের পানি ও বৃষ্টিতে সিডিএর সড়কে পানি উঠছে।

বিধিনিষেধের সঙ্গে বৃষ্টি যোগ হওয়ায় ভোগান্তিতে পড়েছেন জরুরি কাজে বের হওয়া লোকজন। চট্টগ্রামের এনায়েত বাজারের বাসিন্দা সারোয়ারে আলম অসুস্থ মাকে নিয়ে যাবেন নগরীর জিইসি মোড় এলাকার একটি হাসপাতালে। বাসা থেকে বের হতেই পড়েন বৃষ্টির কবলে। সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, এমনিতে কঠোর বিধিনিষেধের কারণে রাস্তায় রিকশার সংখ্যা কম। তারপর সকাল থেকে বৃষ্টি হচ্ছে। এনায়েত বাজার থেকে জিইসি এলাকার রিকশা ভাড়া সাধারণ সময়ে ৫০ টাকা। কিন্তু আজকে ১০০ টাকা দিয়ে আসতে হয়েছে।  

অন্যদিকে বৃষ্টির পরিমাণ আরও বাড়লে সে সময় জোয়ার থাকলে চট্টগ্রাম নগরীর নিম্নাঞ্চলে জলাবদ্ধতার আশঙ্কা করছেন নগরবাসী। চট্টগ্রামের চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মহিউদ্দিন ঢাকা পোস্টকে বলেন, আজকে এখনও চাক্তাই এলাকায় পানি ওঠেনি। তবে বৃষ্টির সঙ্গে জোয়ারের পানি বাড়লে জলাবদ্ধতার সৃষ্টি হতে পারে।

চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালের পরিচালক ডা. নুরুল হক ঢাকা পোস্টেকে বলেন, ভারী বৃষ্টির সঙ্গে জোয়ার হলেই মা ও শিশু হাসপাতালের নিচতলায় পানি ওঠে। তবে আজ এখনও পানি ওঠেনি। পানি উঠলে রোগীদের দুর্ভোগে পড়তে হয়।

কেএম/জেডএস