বঙ্গোপসাগরে পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে বেশ কিছু দূরে তেল সরবরাহকারী ‘এমটি সুফলা’ নামের একটি বাংকার বার্জ (ছোট অয়েল ট্যাংকার) ডুবে গেছে। তবে নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে। 

মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে উত্তাল সাগরের পতেঙ্গা লাইট হাউস থেকে ২ দশমিক ২ নটিক্যাল মাইল দূরে বার্জটি ডুবে যায়। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক। 

তিনি বলেন, এমটি সুফলার মাধ্যমে বড় জাহাজে তেল দেওয়া হতো। আজ বড় জাহাজে তেল দিয়ে আসার সময় উত্তাল সাগরে এটি ডুবে যায়। তবে ডুবে যাওয়ার সময় এমটি সুফলাতে কোনো তেল ছিল না।

তিনি বলেন, এটি ডুবি যাওয়ায় জাহাজ চলাচলে কোনো অসুবিধা হবে না। বন্দর চ্যানেলে কোনো অসুবিধা নেই। বার্জ কর্তৃপক্ষ আরেকটি জাহাজের সাহায্যে টেনে নিরাপদ স্থানে নিয়ে গেছেন। সেই সঙ্গে সব নাবিকরাও নিরাপদ রয়েছেন। নাবিকদের পাশের একটি জাহাজ উদ্ধার করেছে। 

এদিকে, আবহাওয়া অধিদফতর থেকে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর ফলে উপকূলীয় এলাকাসহ সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

কেএম/ওএফ