হেলেনা জাহাঙ্গীর

একটি শক্তিশালী সাইবার টিম ছিল হেলেনা জাহাঙ্গীরের। তাকে নিয়ে যারা বিভিন্ন সময়ে নেতিবাচক মন্তব্য করতেন, সাইবার টিম দিয়ে তাদের ঘায়েল ও অপমান করা হত।

শনিবার (৩১ জুলাই) দুপুরে র‌্যাব সদরদফতরে সাংবাদিকদের এসব তথ্য জানান এলিট ফোর্সটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

আরও পড়ুন: রাজনৈতিক দোকান

তিনি বলেন, একটি শক্তিশালী সাইবার টিম ছিল হেলেনা জাহাঙ্গীরের। এ টিম বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে হেলেনার পক্ষে প্রচারণা চালাত। তাকে নিয়ে যারা বিভিন্ন সময়ে নেতিবাচক মন্তব্য করতেন, সাইবার টিম দিয়ে তাদের ঘায়েল করা ও অপমান করা হত। সাইবার টিমের ১৫-২০ জনের নাম পেয়েছে র‍্যাব। তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

র‍্যাবের এই কর্মকর্তা বলেন, তিনি জয়যাত্রা ফাউন্ডেশনের নামে দেশে বিদেশের বিভিন্ন উৎস থেকে টাকা সংগ্রহ করতেন। যদিও তিনি বলেছেন, দাতারা খুশি হয়ে দিতেন। তবে আমরা দেখেছি, টাকাটা সংগ্রহ করতেন অনেককে বিপদে ফেলে বা ব্ল্যাকমেইল করে।

খন্দকার আল মঈন বলেন, দেশে-বিদেশে তিনি (হেলেনা জাহাঙ্গীর) সাংবাদিক নিয়োগ দিতেন।  যারা জয়যাত্রা টেলিভিশনের আইডি কার্ড ব্যবহার করতেন, তাদের কাছ থেকে তিনি নিয়মিত চাঁদা সংগ্রহ করতেন। আমরা অনেক জমা বই বা রশিদ পেয়েছি। জয়যাত্রায় ৭০-৮০ জনকে চাকরি দিয়েছিলেন হেলেনা জাহাঙ্গীর। পরে অধিকাংশকেই বেতন ছাড়াই চাকরিচ্যুত করেন। বর্তমানে ২০-২৫ জন কাজ করছেন। বাকিরা চাকরিচ্যুত হয়েছেন।

গত বৃহস্পতিবার (২৯ জুলাই) দিবাগত রাতে রাজধানীর গুলশানের বাসায় চার ঘণ্টাব্যাপী অভিযান চালিয়ে হেলেনা জাহাঙ্গীরকে আটক করে র‍্যাব। তখন তার বাসা থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ, ক্যাসিনো সামগ্রী এবং অবৈধভাবে সংরক্ষণ করা হরিণের চামড়া, বৈদেশিক মুদ্রা, ওয়াকিটকি, ড্রোন ও বিপুল পরিমাণ ছুরি জব্দ করা হয়।

আটকের পর হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে বাদী হয়ে শুক্রবার গুলশান থানায় দুটি মামলা দায়ের করে র‍্যাব। দুটি মামলার একটি ডিজিটাল নিরাপত্তা আইনে করা হয়েছে। অন্যটি করা হয়েছে বিশেষ ক্ষমতা আইন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের চারটি ধারায়।
 
দুটি মামলায় গ্রেফতার দেখানোর পর একই দিন সন্ধ্যায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হেলেনা জাহাঙ্গীরকে হাজির করা হয়। সেখানে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। অবৈধ আইপি টিভি পরিচালনার জন্য হেলেনার বিরুদ্ধে রাতে পল্লবী থানায় আরও একটি মামলা দায়ের করা হয়।

এমএসি/ আরএইচ