ভারতের পাঞ্জাবের ‘লাভলি প্রোফেশনাল ইউনিভার্সিটি’-তে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান এবং বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর শ্রী অশোক মিত্তালের বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতার পূর্ণাঙ্গ প্রতিকৃতি, বঙ্গবন্ধু রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’সহ বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও আর্থ-সামাজিক উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বই ও সাময়িকী রাখা হবে। এর পাশাপাশি অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে তথ্য দেওয়ার ব্যবস্থাও থাকবে।

‘লাভলি প্রোফেশনাল ইউনিভার্সিটি’-তে বঙ্গবন্ধু কর্নার স্থাপিত হলে তা বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ ছাড়াও বাংলাদেশ সম্পর্কে যাবতীয় তথ্য ভারতসহ বিভিন্ন দেশের ছাত্রছাত্রীদের নিকট তুলে ধরা সম্ভব হবে। 

পর্যায়ক্রমে ভারতের বিভিন্ন রাজ্যে সরকারি অথবা বেসরকারি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কেন্দ্র স্থাপনের জন্য নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন পরিকল্পনা নিয়েছে।

ছয়শ একর জমির ওপর অবস্থিত বিশ্ববিদ্যালয়টিতে ভারতের বাইরে বিশ্বের ৫০টিরও বেশি দেশের তিন হাজারের বেশি শিক্ষার্থী পড়াশোনা করেন। মোট শিক্ষার্থীর সংখ্যা ৩৫ হাজার। 

এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের প্রায় সাড়ে সাতশ শিক্ষার্থী অধ্যয়নরত। বিশ্ববিদ্যালয় সফরকালে হাইকমিশনার মোহাম্মদ ইমরান সেখানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

আরএইচ