করোনা ভ্যাকসিন প্রদানে অনিয়মের অভিযোগে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) মো. রবিউল হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার ( ৩ আগস্ট) তাকে বরখাস্ত করা হয়।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, চট্টগ্রামের পটিয়ায় টিকা প্রদানে অনিয়মের অভিযোগে রবিউলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ঢাকা পোস্টকে বলেন, রবিউলকে সাময়িক বরখাস্ত করার কথা শুনেছি। তবে এই সংক্রান্ত কাগজপত্র এখনও সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছায়নি।

রবিউলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, গত ৩০ ও ৩১ জুলাই চট্টগ্রামের পটিয়ায় উপজেলার শোভনদণ্ডী ইউনিয়নে রেজিস্ট্রেশনবিহীন ২ হাজার ৬০০ মানুষকে টিকা দিয়েছেন। টিকা দেওয়ার ক্ষেত্রে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নেননি।

এ বিষয়ে ৩১ জুলাই পটিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ ঢাকা পোস্টকে বলেছিলেন, কারও অনুমতি না নিয়ে রবিউল ইউনিয়ন পর্যায়ে টিকা দিয়েছেন। সেখানে টিকাদান শুরু হবে ৭ তারিখ থেকে। দুই হাজারের উপরে মানুষকে রবিউল টিকা দিয়েছেন। টিকা সংরক্ষণ, সরবরাহের দায়িত্বে ছিলেন রবিউল।

এ ঘটনা তদন্তে চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটিতে প্রধান করা হয়েছিল চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডা. অজয় দাশকে। কমিটিতে আরও ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো আসিফ খান এবং সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. নুরুল হায়দার।

তদন্ত শেষে কমিটি গত সোমবার (২ আগস্ট) প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনে কমিটি রেজিস্ট্রেশন ছাড়াই ২ হাজার ৬০০ টিকা দেওয়ার প্রমাণ পাওয়া গেছে বলে উল্লেখ করেছে।

কেএম/এসকেডি