আগামী ১১ আগস্ট থেকে বিধিনিষেধ শিথিল করছে সরকার। এদিন থেকে স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে সব সরকারি-বেসরকারি অফিস। তবে স্বাস্থ্যবিধি না মানলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

রোববার (৮ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, সকল সরকারি/ আধাসরকারি/ স্বায়ত্তশাসিত/ বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক খোলা থাকবে। 

এতে আরও বলা হয়, গণপরিবহন, বিভিন্ন দফতর, মার্কেট ও বাজারসহ যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা দেখা গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করে রোববার বিকেলে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপন অনুযায়ী বিধিনিষেধ শিথিল হবে ১১ আগস্ট বুধবার থেকে। এদিন থেকে সব সরকারি-বেসরকারি অফিস খোলা থাকবে।  

রোববারের নতুন প্রজ্ঞাপনে বিধিনিষেধ পুরোপুরি উঠিয়ে দেওয়ার কথা বলা হয়নি। ‘শিথিল’ শব্দটিও সেখানে লেখা হয়নি। নেখানে ‘নতুন শর্তে’র কথা বলা হয়েছে। তবে যা বলা হয়েছে তার অর্থ দাঁড়ায় কিছু বিষয়ে বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

এর আগে দুপুরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ১০ আগস্টের পর সবকিছু ধাপে ধাপে খুলবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

এসএইচআর/এইচকে