শিল্প-কারখানায় ব্যবহৃত ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন সিলিন্ডারে করে হাসপাতালে সরবরাহ করায় চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় জিলানি অক্সিজেন লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৫৯টি ছোট ও ৬২টি বড় সিলিন্ডার জব্দ করা হয়েছে।  

বৃহস্পতিবার (১২ আগস্ট) কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনা সুলতানা এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

তিনি ঢাকা পোস্টকে বলেন, জিলানি অক্সিজেন লিমিটেডের ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন উৎপাদন ও সরবরাহের লাইসেন্স ছিল। কিন্তু তারা  নগরী ও উপজেলার বিভিন্ন বেসরকারি হাসপাতালে মেডিকেল অক্সিজেন সরবরাহ করত। অথচ তাদের মেডিকেল অক্সিজেন সরবরাহের কোনো লাইসেন্স নেই। এজন্য প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, ঘটনাস্থলে গিয়েও আমরা অক্সিজেন সিলিন্ডার পেয়েছি। এছাড়া মানুষজনকে অক্সিজেন সিলিন্ডার রিফিল করতে আসতে দেখেছি। মালিকপক্ষও বিষয়টি স্বীকার করেছে।

তিনি আরও বলেন, এ ঘটনায় মালিকপক্ষ থেকে মুচলেকা নেওয়া হয়েছে। তারা এখন ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন উৎপাদন করতে পারবেন, যেহেতু তাদের এটির লাইসেন্স আছে। কিন্তু মেডিকেল অক্সিজেন উৎপাদনের লাইসেন্স না পাওয়া পর্যন্ত হাসপাতালের অক্সিজেন উৎদপাদন ও মজুদ করতে পারবে না।

জানা গেছে, করোনাকালে রোগীদের অক্সিজেনের চাহিদা বেড়ে গেলে জিলানি অক্সিজেন নামের ওই প্রতিষ্ঠান ইন্ডাস্ট্রিয়াল গ্রেডের অক্সিজেন সিলিন্ডার রিফিল করে নগরের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও উপজেলার বিভিন্ন ফার্মেসিতে সরবরাহ করে। 

কেএম/ওএফ