করোনার টিকার নিবন্ধন কার্যক্রমে ব্যবহার করা ‘সুরক্ষা’ অ্যাপ বন্ধ করতে দেশের বাইরে থেকে একাধিকবার সাইবার হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (১২ আগস্ট) সাইবার নিরাপত্তা বিষয়ে পারস্পারিক সহযোগিতার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বাংলাদেশ বিমানবাহিনীর আওতাধীন সাইবার ওয়ারফেয়ার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি পরিদফতরের মধ্যে একটি ত্রি-পক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. আবদুস সাত্তার সরকার, বিজিডি ই-গভ সার্টের পরিচালক তারেক এম. বরকতউল্লাহ এবং বাংলাদেশ বিমানবাহিনীর সাইবার ওয়ারফেয়ার ও তথ্যপ্রযুক্তি অধিদফতরের পরিচালক এয়ার কমোডর মো. তৌহিদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, প্রতিনিয়ত একটি মহল সাইবার হামলা চালিয়ে যাচ্ছে। করোনা টিকা কার্যক্রমে ব্যাঘাত ঘটাতে ‘সুরক্ষা’ অ্যাপ যাতে বন্ধ হয়ে যায় সেজন্য বাইরে থেকে সাইবার হামলা বহুবার চালানো হয়েছে। আমাদের সংশ্লিষ্ট অভিজ্ঞ জনবল তা ভালোভাবেই মোকাবিলা করেছে।

তিনি বলেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করা একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব নয়। এজন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। তিনি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির বিজিডি ই-গভ সার্ট সাইবার সুরক্ষায় কাজ করছে। এ টিমকে আরও বেশি শক্তিশালী করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক, এনআইডি এবং পাসপোর্টের মতো ২৭টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো চিহ্নিত করা হয়েছে (ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাচার আইডেন্টিফাই)। এসব পরিকাঠামো সুরক্ষায় আইসিটি বিভাগ কাজ করছে।

পলক জানান, সাইবার নিরাপত্তায় তথ্যের আদান-প্রদান এবং ঝুঁকি এড়াতে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বাংলাদেশ বিমানবাহিনী এক হয়ে কাজ করলে আরও ভালো সুফল পাওয়া যাবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিমানবাহিনীর সহকারী প্রধান এয়ার ভাইস মার্শাল মো. শফিকুল আলম, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. খায়রুল আমীন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

একে/এসএসএইচ