শিল্পপ্রতিষ্ঠানের দুর্ঘটনারোধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ এবং সকল নিরাপত্তা অনুসারে কারখানা পরিচালনা করা হচ্ছে কি না- তা দেখতে আগামী সেপ্টেম্বর থেকে কারখানা পরিদর্শন করবে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণ কমিটি।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে গঠিত কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। গত ১৬ জুলাই সরকারের পক্ষ থেকে এই কমিটি গঠন করা হয়। এরপর ১২ আগস্ট কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, এই কমিটির নেতৃত্বে আগামী সেপ্টেম্বর মাস থেকে কোম্পানিগুলোর পরিদর্শনের কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে কারখানার নিবন্ধনের জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার কাছ থেকে আলাদা আলাদা অনুমতি নিতে হতো। এতে করে অনেক ভোগান্তি পোহাতে হতো। এখন তার জন্য সরকার আলাদা একটি কর্তৃপক্ষ গঠন করছে। 

সরকারের এই কর্তৃপক্ষ অনেকটা ওয়ান স্টপ সার্ভিসের মতোই কাজ করবে। কর্তৃপক্ষের অধীনে ফায়ার সার্ভিস, পরিবেশ, শ্রম মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরসহ সংশ্লিষ্ট পক্ষের প্রতিনিধিরা থাকবেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সূত্র মতে, নতুন কর্তৃপক্ষের কার্যপরিধি কী হবে, কীভাবে কাজ করবে- তা নির্ধারণের লক্ষ্যে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) এক্সিকিউটিভ চেয়ারম্যানের নেতৃত্বে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে এই সাব-কমিটি এ বিষয়ে একটি প্রতিবেদন জমা দেবে, যার ভিত্তিতে নতুন কর্তৃপক্ষ গঠন এবং কার্যপরিধি ঠিক করা হবে।

উল্লেখ্য, গত ১৬ জুলাই কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে ২৪ সদস্যের কমিটি গঠন করে সরকার। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে কমিটির সভাপতি করা হয়েছে। সুরক্ষা সেবা বিভাগের সচিবকে কমিটির সদস্যসচিব করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, কলকারখানা ও শিল্পপ্রতিষ্ঠানসমূহে অগ্নিদুর্ঘটনা এবং অন্যান্য দুর্ঘটনারোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেতৃত্বে এফবিসিসিআই, বিজিএমইএসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের সমন্বয়ে অবিলম্বে সব শিল্পকারখানা সরেজমিনে পরিদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরিদর্শনের আলোকে শিল্পকারখানার অবকাঠামোগত, অগ্নি ও অন্যান্য দুর্ঘটনা নিরোধের বিদ্যমান অবস্থা পর্যালোচনা এবং করণীয় নির্ধারণে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নের জন্য বিডা সুনির্দিষ্ট দায়িত্ব পালন করবে।

প্রজ্ঞাপনে কলকারখানায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে গঠিত কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষও কমিটি কর্তৃক সরেজমিন পরিদর্শনে প্রাপ্ত পর্যবেক্ষণ ও সুপারিশমালা পর্যালোচনা করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।

২৪ সদস্যের কমিটি রয়েছেন বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী, সংশ্লিষ্ট সংসদীয় এলাকার সংসদ সদস্য, সংশ্লিষ্ট সিটি করপোরেশনও পৌরসভার মেয়র, জননিরাপত্তা বিভাগের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন), গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক, এফবিসিসিআইয়ের সভাপতি এবং বিজিএমইএর সভাপতি। 

এমআই/এইচকে