আফগানিস্তানের যে সরকারই সাহায্য চাইবে, বাংলাদেশ তাদের সাহায্য করবে। এমনটিই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

সোমবার বিকেলে মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস) মিলনায়তনে চীনের সঙ্গে টিকা উৎপাদন চুক্তি সই অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, আমরা জনতার সরকারে বিশ্বাস করি। আমরা গণতান্ত্রিক সরকারের বিশ্বাস করি। সেই দেশের (আফগানিস্তান) মানুষ যে সরকারই গঠন করবে, আমরা তাদেরই বিশ্বাস করব। 

তিনি বলেন, আমরা মনে করি জনগণের সরকারের মাধ্যমে দেশের উন্নয়ন সম্ভব। সব দেশের সরকারের সঙ্গে বাংলাদশের বন্ধুত্ব রয়েছে। আফগানিস্তান সরকারের সঙ্গেও থাকবে। যে সরকারই আমাদের কাছে সাহায্য চাইবে, তাদেরই সাহায্য-সহযোগিতা দেব। তালেবান যদি জনগণের সরকার হয়, তাহলে তাদের জন্য আমাদের দরজা খোলা থাকবে। 

তালেবানের সঙ্গে যোগ দিতে জন্য বাংলাদেশ থেকে কয়েকজন আফগানিস্তানে গিয়েছেন- এ প্রসঙ্গে জানতে চাইলে এ কে আব্দুল মোমেন বলেন, তালেবান নয় বরং কিছু সন্ত্রাসী আমাদের দেশে ছিল, আফগান থেকে ট্রেনিং নিয়ে আসছিল, তাদেরকে আমরা দেশ থেকে উচ্ছেদ করে দিয়েছি। এখন আমাদের দেশে আর সে সন্ত্রাসীরা নেই। আশা করি এ সন্ত্রাসীরা দেশে তৈরি হবে না। 

তালেবান সরকার গঠন করায় বাংলাদেশের সঙ্গে সম্পর্কে কোনো প্রভাব ফেলবে কি না- জানতে চাইলে তিনি বলেন, আফগানিস্তান সার্কের সদস্য। এমনকি আমাদের বন্ধু দেশ। চাই তাদের উন্নয়ন হোক। আমরা সব দেশকে নিয়েই একসঙ্গে চলতে চাই। 

টিআই/আরএইচ