রাজধানীর শেরেবাংলা নগরে বেতার ভবনের সামনের ফুটপাতে পড়ে থাকা অসুস্থ প্রতিবন্ধী বৃদ্ধের পাশে দাঁড়িয়েছে পুলিশ নারী কল্যাণ সমিতি ও ডিএমপি।

ওই বৃদ্ধের নাম খোকন। বয়স আনুমানিক পঞ্চাশ। পায়ে পচন ধরা, জীর্ণ শরীর। পায়ে পচনে জন্মেছে পোকা। পচা শরীরের দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদিকে। পরনের ছিন্ন লুঙ্গিটি কোনোমতে গায়ে জড়িয়ে ফুটপাতে দুদিন ধরে পড়ে থাকা ওই প্রতিবন্ধীর তথ্য ফেসবুক সূত্রে জানতে পেরে পঙ্গু হাসপাতালে ভর্তি করেছে পুলিশ।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা জানান, অসহায় অসুস্থ এ মানুষটির সম্পর্কে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) ফেসবুক পেজে জনৈক জুবায়ের শামীম তথ্য দেন। তথ্যটি জানার পরই অসুস্থ ব্যক্তির সাহায্যে এগিয়ে আসেন পুনাক সভানেত্রী জীশান মীর্জা। তার অনুরোধে অসুস্থ লোকটির খোঁজে নেমে পড়েন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) শেরেবাংলা নগর থানার অফিসার ইনচার্জ জানে আলম মুন্সী। অনেক খোঁজাখুঁজির পর অসুস্থ মানুষটির খোঁজ পাওয়া যায়। রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ বেতার ভবনের সামনের ফুটপাতে পড়ে ছিলেন তিনি। 

সোহেল রানা জানান, গত রোববার (২২ আগস্ট) রাতে উদ্ধার করা হয়েছে ওই বৃদ্ধকে। উদ্ধার করেই ওসি তার সহকর্মীদের নিয়ে পরম মমতায় যত্নে লোকটির পোকা ধরা দুর্গন্ধযুক্ত পায়ের ক্ষতস্থান পরিচর্যা করেছেন। পুনাক সভানেত্রীর সহায়তায় ভর্তি করেছেন পঙ্গু হাসপাতালে। 

অসু্স্থ প্রতিবন্ধী খোকন এখন হাসপাতালে চিকিৎসাধীন। চিকিৎসকরা জানিয়েছেন, এই মুহূর্তে পচন ধরা পায়ের অপারেশন জরুরি নয়। শারীরিক অবস্থা বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। 

খোকন নিজের সম্পর্কে তেমন কিছুই বলতে পারেননি। শুধু এক পুত্র আছে বলে জানিয়েছেন।

পুনাক-এর এ মানবিক উদ্যোগের প্রশংসা করে জুবায়ের শামীম তার ফেসবুক পেজে লিখেছেন, এখন পৃথিবী বড্ড সংকটের সময় পার করছে। এই সময়ে পুনাক-এর এই কার্যক্রম আমাকে প্রবল আশাবাদী করে। পুনাক-এর জন্য অনেক শুভ কামনা।  

সোহেল রানা জানান, পুনাক পুলিশ পরিবারের একটি সংগঠন হলেও বর্তমান সভানেত্রীর নেতৃত্বে নিজেদের গণ্ডি ছাড়িয়ে বৃত্তের বাইরে গিয়ে অসহায় ও দুস্থ মানুষের জন্য কাজ করে যাচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি মানবিক সহায়তার এমন হাজারো উদাহরণ রয়েছে বাংলাদেশ পুলিশ এবং পুনাক-এর।

জেইউ/এইচকে