‘ওরা (ফায়ার সার্ভিস) তো উদ্ধার অভিযান ওইরকম চালাচ্ছে না। এমনে আইসা ঘুরে চইলা যায়। ওটা (উদ্ধার অভিযান) নিয়ে কী সন্তুষ্ট হব?’ 

চট্টগ্রামে নালায় পড়ে নিখোঁজ হওয়ার ছয় দিনেও ব্যবসায়ী ছালেহ আহমেদ উদ্ধার না হওয়ায় এভাবেই ক্ষোভ প্রকাশ করেন তার ছেলে মাহিন উদ্দিন। একই সাথে তিনি তার বাবার লাশ উদ্ধারের দাবি জানান। 

সোমবার (৩০ আগস্ট) বিকেলে মুঠোফোনে ঢাকা পোস্টের কাছে এই ক্ষোভের কথা জানান মাহিন।

তবে পরিবারের এই অভিযোগ অস্বীকার করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ওয়্যারহাউজ পরিদর্শক মোহাম্মদ আব্বাস উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, ‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। এখনো ড্রেনগুলোতে আমাদের লোক নামছে। পানি কমে যাওয়ায় কোনো ময়লায় লাশ আটকে আছে কি না তাও দেখছি। ছয় দিন হয়ে যাওয়ায় লাশ ফুলে যাওয়ার কথা। ফলে তা এমনিতেই দৃশ্যমান হবে। তবুও আমরা ময়লা আবর্জনা সরিয়ে সরিয়ে দেখছি কোথাও আটকে আছে কি না। আমরা সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।’

তিনি আরও বলেন, ঘটনার দিন থেকেই ফায়ার সার্ভিস উদ্ধার অভিযান চালাচ্ছে। তারই ধারাবাহিকতায় আজও কাপ্তাই রাস্তার মাথা, কালার ব্রিজসহ বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছি।
 
উল্লেখ্য, গত সপ্তাহের বুধবার সকাল সাড়ে ৯টার দিকে পাঁচলাইশ থানার মুরাদপুর এলাকায় আয়োজন রেস্টুরেন্টের সামনে পা পিছলে নালায় পড়ে যান ব্যবসায়ী ছালেহ আহমেদ। দুর্ঘটনাস্থল ওই নালায় কোনো স্ল্যাব ছিল না।

বুধবার এ ঘটনার একটি ভিডিও চিত্র পাওয়া গেছে। তাতে দেখা গেছে, ছালেহ আহমেদ নামের ওই ব্যক্তি একটি বাস থেকে নেমে নালার পাড় ধরে হেঁটে আসছিলেন। হঠাৎ কোনো কারণে তিনি ভারসাম্য হারিয়ে পা পিছলে নালায় পড়ে যান। এ সময় এক লোক তাকে টেনে ধরতে হাত বাড়িয়েছিলেন কিন্তু তিনি আর উঠতে পারেননি।

ছালেহ আহমদ নগরীর চকবাজারের কাঁচামালের ব্যবসা করতেন। তার বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলায়। 

কেএম/এইচকে/জেএস