প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদীতে অভিযানে গিয়ে বাধার মুখে পড়েছেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম। এ সময় মোহাম্মদ লোকমান নামে একজনকে গ্রেফতার করে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রাতে হাটহাজারী উপজেলার শেষ সীমানায় মনু মেম্বার বাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম ঢাকা পোস্টকে বলেন, হালদা নদীর মা মাছ রক্ষায় অভিযান পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় হাটহাজারী থানায় শেষ প্রান্তে রাউজানের কাছাকাছি অভিযান পরিচালনা করা হয়। হালদা নদীর মনু মেম্বার বাড়ি এলাকায় অবৈধ জাল দেখতে পেয়ে জব্দ করতে যাই আমরা। তখন আমরা বাধার সম্মুখীন হই। আমাদের বোট লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে জেলেরা। তবে এতে কেউ আহত হয়নি। 

তিনি আরও বলেন, এ সময় তাদের লোকজন বেশি থাকায় আমরা কোনো শক্তি প্রয়োগ করিনি। শক্তি প্রয়োগ করলে তারা ক্ষতিগ্রস্ত হবে, তা আমি চাইনি। পরবর্তীতে নদীর দুই পারের জনপ্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করি। এছাড়া রাউজানের উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গেও যোগাযোগ করি। এরপর ফোর্স বাড়িয়ে পুনরায় আমরা অভিযানে যাই। 

তিনি বলেন, অভিযানে যারা বাধা দিয়েছে এমন পাঁচজনকে চিহ্নিত করেছি। এর মধ্যে লোকমান নামে একজনকে গ্রেফতার করে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকি চারজনের নামের তালিকা রাউজান পুলিশের কাছে দেওয়া হয়েছে। তাদের আইনের আওতায় আনা হবে। 

হালদা নদীর মা মাছ এবং জীববৈচিত্র্য রক্ষায় এ ধরনের অভিযান নিয়মিত পরিচালিত হবে বলেও জানান ইউএনও শাহিদুল।

কেএম/এসকেডি