বাংলাদেশ মহিলা পরিষদের লোগো

ফেনী জেলার ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নে গৃহবধূকে চিকিৎসার নামে নির্যাতন এবং এসিড নিক্ষেপ করে শরীর ঝলসে দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

সোমবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে তারা বলেন, ফেনী জেলার ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নে গৃহবধূকে চিকিৎসার নামে শ্বশুরবাড়িতে সাপ দিয়ে মধ্যযুগীয় কায়দায় ‘চিকিৎসায়’ গত ৭ আগস্ট গৃহবধূ বাকপ্রতিবন্ধী হয়ে পড়েন। বাকপ্রতিবন্ধী গৃহবধূকে গ্রামের বাড়িতে রেখে গত ৫ সেপ্টেম্বর সকালে বোন ও তার মা ফেনীতে নারী-নির্যাতন বিরোধী কর্মসূচিতে যোগ দিতে ফেনী আসেন। কর্মসূচি শেষে তারা খবর পান স্বামীর ফুফাতো ভাই, মিনার ও তারেক ঘরের জানালা দিয়ে গৃহবধূকে এসিড নিক্ষেপ করে পালিয়ে গেছেন। পরে তাৎক্ষণিকভাবে গৃহবধূকে উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় থানায় মামলা দায়ের হয়েছে।

তারা আরও বলেন, এমতাবস্থায় বাংলাদেশ মহিলা পরিষদ গৃহবধূকে সাপ দিয়ে মধ্যযুগীয় কায়দায় চিকিৎসার নামে নির্যাতন এবং এসিড নিক্ষেপ করে শরীর ঝলসে দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে। নির্যাতনের শিকার গৃহবধূর সুচিকিৎসা ও নিরাপত্তার নিশ্চিতকরণের দাবি জানাই। সেইসাথে এসিডজাতীয় দ্রব্যের অপব্যবহার রোধে এসিড নিয়ন্ত্রণ আইন ২০০২ এর যথাযথ বাস্তবায়ন করতে হবে।

এএসএস/এইচকে