শৃঙ্খলা ভঙ্গের দায়ে ৩২ মাসে ৫৫ জন বিসিএস ক্যাডার কর্মকর্তাকে শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত বিএসআরএফ সংলাপে অংশ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করতে কর্মকর্তা-কর্মচারীরা শৃঙ্খলা ভঙ্গ করলে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়।

তিনি বলেন, ২০১৯ সালের ৭ জানুয়ারি থেকে চলতি বছরের ৫ সেপ্টেম্বর পর্যন্ত (৩২ মাস) প্রশাসন ক্যাডারের ৫৫ জন কর্মকর্তাকে লঘু ও গুরু দণ্ড দেওয়া হয়েছে। বর্তমানে শৃঙ্খলা ভঙ্গের জন্য ৪৯টি মামলা চলমান আছে বলেও জানান প্রতিমন্ত্রী।

‘রাইট ম্যান রাইট প্লেস’ নীতি বাস্তবায়নে ডাটাবেইজ হচ্ছে

দ্রুততম সময়ে দক্ষ কর্মকর্তাকে যথাস্থানে পদায়নের জন্য ‘রাইট ম্যান রাইট প্লেস’ নীতি বাস্তবায়নে একটি পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরি করা হচ্ছে বলেও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

ফরহাদ হোসেন বলেন, ‘রাইট ম্যান রাইট প্লেস’ অর্থাৎ যে ব্যক্তি যেখানে পারফেক্ট হয় সেটা করছি। আমরা যে লোককে দিচ্ছি তিনি যেন পারফেক্ট হন। তার পারফরমেন্সটা যেন আমরা নিতে পারি এবং সরকার লাভবান হয়।

এ নীতি বাস্তবায়নের জন্য পূর্ণাঙ্গ ডাটাবেইজ প্রস্তুত করছি। বিভিন্ন কোয়ালিটির বিভিন্ন মানুষ প্রয়োজন হয়। প্রত্যেক মন্ত্রণালয়ের নিজস্ব কাজ আছে। এজন্য স্পেশাল কিছু লোক তৈরি করা হয়। তাতে করে একজন মানুষের কাছ থেকে সরকার অনেক বেশি কিছু পেতে পারবে। এজন্য আমরা ডাটাবেইজ তৈরি করতে চাই। যাতে খুব দ্রুত লোক খুঁজে পাই, বলেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, আমাদের মানবসম্পদ যাতে বিফল না হয়। সেজন্য আমরা কোয়ালিটির দিকে জোর দিচ্ছি। এটি সরকারের একটি সুনীতি এবং এর কারণে খুব ভালো রেজাল্ট পাচ্ছি।

এসএইচআর/এমএইচএস