যুদ্ধাপরাধীদের সন্তানরা যাতে কোনো সরকারি চাকরিতে যোগ দিতে না পারে সেই আইন পাস করে তার বাস্তবায়নের দাবি জানিয়েছেন বাংলাদেশ বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড নামের সংগঠনের নেতারা।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। এসময় তারা ছয় দফা দাবি তুলে ধরেন।

সংগঠনটির ছয় দফা দাবিগুলোর মধ্যে রয়েছে- মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তি কোনোভাবে বিক্রি করা যাবে না এবং মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তি দখলমুক্ত করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করে বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের কল্যাণে ব্যয় করতে হবে।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুর্নবহাল ও বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি যুদ্ধাপরাধীদের সন্তানেরা যাতে কোনো সরকারি চাকরিতে যোগদান করতে না পারে সেই আইন পাস করে তার বাস্তবায়ন করতে হবে।

জাতীর শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ও বীর পরিবারের সুরক্ষা আইন পাস ও বাস্তবায়ন করতে হবে। স্বাধীনতা বিরোধী অশুভ শক্তিকে চিরতরে নির্মূল করতে হবে।

মুক্তিযোদ্ধা সংসদে নির্বাচনে শহীদ ও মৃত বীর মুক্তিযোদ্ধা পরিবারের প্রতিনিধিকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। বাংলাদেশের পতাকা যতদিন থাকবে বীর মুক্তিযোদ্ধা ভাতা ততদিন চালু রাখতে হবে।

বীর মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের চিকিৎসা সেবা নিশ্চিতে মিরপুরে মুক্তিযোদ্ধা হাসপাতাল পুনরায় চালু করতে হবে। পাশাপাশি যানবাহনে সব বীর মুক্তিযোদ্ধাদের ১০০ শতাংশ এবং তাদের পরিবারের সদস্যদের ৫০ শতাংশ ভাড়া মওকুফ করতে হবে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর সদস্য সচিব এফ এম তসলিম রেজা, আহ্বায়ক মো. মিজানুর রহমানসহ অনেকে।

মানবন্ধনে বক্তারা নিজেদের মধ্যে সব কোন্দল ভুলে ঐক্যবদ্ধ হয়ে দেশের স্বার্থে কাজ করার আহ্বান জানান।

একে/জেডএস