ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাতটি মামলায় ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন এলাকায় এসব অভিযান পরিচালনা করেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

অভিযান প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবুল বাসার মুহাম্মদ তাজুল ইসলাম জানান, এডিস মশার লার্ভা পাওয়ায় ডিএনসিসির ২ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম সফিউল আজম পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে তিনটি মামলায় ১৫ হাজার টাকা এবং ৩ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকী পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে চারটি মামলায় ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এভাবে মোট সাতটি মামলায় আদায়কৃত জরিমানার সর্বমোট পরিমাণ ৮৫ হাজার টাকা।

তিনি আরও বলেন, অভিযানকালে মাইকিং করে জনসচেতনতামূলক বার্তা প্রচার করা হয় এবং সবাইকে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসি মেয়রের আহ্বান ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ এবং ‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন’ বাস্তবায়ন করতে বলা হয়। পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলার পরামর্শ দেওয়া হয়।

এএসএস/আরএইচ