রাজধানীর নিউমার্কেট এলাকায় প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ ও পর্নোগ্রাফির অভিযোগে অনুপ পোদ্দার নামে একজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সোমবার (১৩ সেপ্টেম্বর) র‌্যাব-৪ এর সাইবার সেলের একটি দল নিউমার্কেটের এলিফেন্ট রোড এলাকায় অভিযান চালিয়ে অনুপ পোদ্দারকে আটক করে। তার বাড়ি টাঙ্গাইলে।

র‍্যাব-৪ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মোজাম্মেক হক জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটকের প্রকৃত নাম অনুপ পোদ্দার। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও বেসরকারি চাকুরীজীবী।

সুস্থ স্বাভাবিক জীবনের আড়ালে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপত্নীক হিসেবে, মুসলিম পরিচয়ে, ভুয়া ঠিকানা ও অন্যের ছবি ব্যবহার করে ‘মনির খান ও হারুন’ নামে ফেক আইডি খুলে বিভিন্ন ম্যাচ মেকিং সাইট- যেমন পাত্র/পাত্রী চাই, ম্যারিজ মিডিয়া থেকে স্বামী পরিত্যক্তা বা ডিভোর্সি মেয়েদের টার্গেট করেন।

বিয়ের প্রলোভন দিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘনিষ্ঠতার এক পর্যায়ে তাদের স্পর্শকাতর ছবি ও ভিডিও গোপনে ধারণ করে ব্ল্যাকমেইল শুরু করেন।

এর প্রথম পর্যায়ে ভিকটিমকে বিভিন্ন হোটেলে দেখা করার কথা বলে, অনৈতিক সম্পর্ক স্থাপনের কথা বলে। কিন্তু এতে রাজি না হলে গোপনে ধারণ করা ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ভয়ভীতি দেখিয়ে ৫/৬ লাখ টাকা দাবি করতেন। সমাজে লোক চক্ষুর ভয়ে বাধ্য হয়ে অনেকেই তার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে লিপ্ত হয়েছে। কেউ কেউ অল্প টাকা দিয়ে রেহাই পেয়েছে বলে জানা যায়। 

গোপনে ধারণ করা ভিকটিমদের স্পর্শকাতর ভিডিও বা ছবি এবং বিভিন্ন পর্ন ভিডিও তার দ্বারা পরিচালিত সামাজিক যোগাযোগ মাধ্যমের গোপন গ্রুপে পোস্ট ও শেয়ার করতেন। 

এছাড়াও দুই শতাধিক ভিকটিম নারীর ছবি, ভিডিওসহ মোবাইল ফোন জব্দ করা হয়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

জেইউ/ওএফ