গত এক সপ্তাহের ব্যবধানে আকারভেদে ইলিশের দাম কেজিতে বেড়েছে ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত। যদিও এ সময়ে দাম কমার কথা ছিল। অনেকেই ছুটির দিনে রাজধানীর বিভিন্ন বাজারে ইলিশ কিনতে এসে দাম শুনে অবাক হচ্ছেন। ভরা মৌসুমেও ইলিশের এমন দাম দেখে বিস্ময় প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা।

রাজধানীর কল্যাণপুর নতুন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে প্রচুর ইলিশ উঠেছে। সাপ্তাহিক ছুটি থাকায় বাজারে ক্রেতার উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। অধিকাংশ ক্রেতাই ইলিশ কিনতে দরদাম করছেন। দাম জিজ্ঞেস করে পছন্দ হলে ব্যাগে তুলছেন মাছের রাজা ইলিশ। তবে অধিকাংশ ক্রেতাই ইলিশের বর্তমান দামে হতাশ।

ক্রেতারা বলছেন, পুরো বছর অপেক্ষায় থাকি এ সময়ের জন্য। প্রত্যেক বছর সেপ্টেম্বর-অক্টোবরে ইলিশের দাম তুলনামূলক কম থাকে। তবে এবার তা হচ্ছে না। বিক্রেতারা যে দাম চাচ্ছেন তা অনেক বেশি। এ জন্য সাধারণ ক্রেতার পাতে উঠছে না ইলিশ।

বাজার ঘুরে দেখা গেছে, এক কেজি ২০০ গ্রামের উপরের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১৩০০ থেকে ১৪০০ টাকায়। এক কেজি থেকে ১২০০ গ্রামের ১০৫০ থেকে ১২০০, ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকা, ৬০০ থেকে ৮০০ গ্রাম ওজনের প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকায়। যদিও গত সপ্তাহে দাম আরও কম ছিল বলে জানিয়েছেন বিক্রেতারা।

ইলিশের দুই দোকান ঘুরে দাম পছন্দ না হওয়ায় বিরক্ত রহমত আলী। ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ইচ্ছে ছিল ছুটির দিনে পরিবারের সবাইকে নিয়ে ইলিশ খাব। কিন্তু বাজারে ইলিশ কিনতে এসে তো অবাক। ভরা মৌসুমেও অধিক দামে বিক্রি হচ্ছে ইলিশ। এতো বেশি দাম থাকলে সাধারণ ক্রেতারা কীভাবে ইলিশ কিনবে?

দীর্ঘ প্রায় ১২ বছর ধরে রাজধানীর কল্যাণপুর নতুন বাজারে ইলিশ বিক্রি করেন মোস্তফা কামাল। তিনি ঢাকা পোস্টকে বলেন, বছরের এ সময়ে সাধারণত ইলিশের দাম কম থাকে। কিন্তু এবার দেখছি ভিন্ন। গত কয়েক বছরে এ সময় ইলিশ এতো বেশি দামে ইলিশ বিক্রি হয়নি। আমাদের তো কিছু করার নেই। পাইকারি বাজারে বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে। তাই খুচরায় আমাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

একে/এসকেডি