তাৎক্ষনিক দেশের যেকোনো ভূমি অফিস পরিদর্শন করতে যাবে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ সময় কমিটিকে সহযোগিতা করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়ার জন্য বিভাগীয় কমিশনারদের কাছে চিঠি পাঠিয়েছে ভূমি মন্ত্রণালয়।

বুধবার (২২ সেপ্টেম্বর) এ চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, গত ৯ সেপ্টেম্বর তারিখ ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১১তম বৈঠকে সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন সম্পর্কিত পর্যবেক্ষণ দেওয়া হয় যে- ‘ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি তাৎক্ষণিক যেকোনো এসি (ল্যান্ড) অফিস/তহশিল অফিস পরিদর্শন করবেন। প্রয়োজনে অংশীজনের সঙ্গে পাবলিক হেয়ারিং করবেন। এই বিষয়ে সংশ্লিষ্ট অফিস কমিটিকে সহযোগিতা প্রদান করবেন।

এতে আরও বলা হয়, ‘এ অবস্থায় ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সংশ্লিষ্ট বিভাগের আওতাধীন সব উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন ও অংশীজনের সঙ্গে গণশুনানি কার্যক্রমে সহযোগিতা দিতে জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার অনুরোধ করা হলো।’

পাবনা-৩ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ কমিটির সদস্যরা হলেন- ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল (দিনাজপুর-১), হাবিবর রহমান (বগুড়া-৫), শাহজাহান মিয়া (পটুয়াখালী-১), মো. একাব্বর হোসেন (টাঙ্গাইল-৭), মো. আনোয়ারুল আজিম (আনার) (ঝিনাইদহ-৪), নেছার আহমদ (মৌলভীবাজার-৩), উম্মে ফাতেমা নাজমা বেগম (মহিলা আসন-১২) ও মো. আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২)।

এসএইচআর/এমএইচএস